Devi Chaudhurani Kali Temple: প্রায় ৩০০ বছরের এই শ্মশানকালী মন্দিরে একদা নরবলি হত! এখনও দেবীর সুরাস্নান, ভোগে মহাশোল...

Devi Chaudhurani kali Temple: এখন ভগ্নদশায় জলপাইগুড়ির ঐতিহাসিক দেবী চৌধুরানী শ্মশানকালী মন্দির। কিন্তু এরই মধ্যে চলছে কালী পূজার প্রস্তুতিও। স্থানীয় সাধারণ মানুষও দিন গুনছেন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 20, 2022, 04:56 PM IST
Devi Chaudhurani Kali Temple: প্রায় ৩০০ বছরের এই শ্মশানকালী মন্দিরে একদা নরবলি হত! এখনও দেবীর সুরাস্নান, ভোগে মহাশোল...

প্রদ্যুৎ দাস: জলপাইগুড়ি শহরের শেষ প্রান্তে অবস্থিত জাতীয় সড়কের পাশে গোশালা মোড়ে মাড়োয়ারি শ্মশানের গায়ে অবস্থিত শ্মশানকালী মন্দির। স্থানীয়দের দ্বারাই মূলত পরিচালিত হয়ে আসছে এই মন্দিরের কালী পুজো। এবারও হচ্ছে সেই আয়োজন। জানালেন মন্দিরের পুরোহিত সুভাষ চৌধুরী। তিনি বলেন, 'বাম আমলে কিছু সাহায্যে পেলেও এই আমলে কোনো সাহায্যই পাইনি। অথচ হঠাৎ এক সাধু এসে বসে থাকায় ভামরি দেবী মন্দির বিখ্যাত হয়ে গেল!' ২৭৫ বছরের এই মায়ের মন্দিরের সংস্কারও হল না। আক্ষেপ মন্দির কমিটিরও।

আরও পড়ুন: Diwali Lamps: এবার দীপাবলিতে ঘরে জ্বালুন আলাদিনের আশ্চর্য প্রদীপ, জলপ্রদীপ! মিলছে বাজারেই...

শতাব্দীপ্রাচীন জলপাইগুড়ির দেবী চৌধুরানী শ্মশানকালী মন্দিরের ঐতিহাসিক পেক্ষাপট গুরুত্বপূর্ণ। এবার ২৭৬ বছর‌ে  পদার্পণ করতে চলেছে এই মন্দিরের পূজা। এই পুজো হয় শ্যামা পূজার দিন। সেজন্য যুদ্ধকালীন তৎপরতায় মন্দির পরিষ্কার করার কাজ চলছে। দূর দূরান্ত থেকে ভক্তগণ আসেন এখানে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তের মানুষ এসে ভিড় জমান মন্দিরে।কালী পূজার পাশাপাশি এখানে শিবের আরাধনাও হয়। পূজার দিন মায়ের জন্য ভোগ নিবেদন হয়। দেবীকে তিস্তার মহাশোল মাছ ও বোয়াল মাছ দেওয়া হয়। সুরা দিয়ে মাকে স্নান করানো হয়। মায়ের এক হাতে সুরার পাত্র‌, অন্য হাতে নরমুন্ডু। রাতভর চলে পুজো।

বঙ্কিমচন্দ্রের বিখ্যাত উপন্যাস 'দেবী চৌধুরানী'তে এই অঞ্চলের কাহিনি বর্ণিত। এখনও এ অঞ্চলে দেবী চৌধুরানী ও ভবানী পাঠকের নামে নানা মিথ প্রচলিত। সাধারণ মানুষের মধ্যে এঁদের জনপ্রিয়তাও দেখার মতো। যদিও অনেকেই বলেন, প্রকৃত ঘটনা যা, বঙ্কিম তাঁর উপন্যাসে সেভাবে সেটা অনুসরণ করেননি। তবুও মূলত বঙ্কিমচন্দ্রের উপন্যাসের সূত্রেই এই মন্দিরটি পরবর্তী সময়ে বিখ্যাত হয়। আজও মানুষের আগ্রহ রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.