Jalpaiguri: তিস্তায় মাছের মড়ক! মেঘ-ভাঙা বৃষ্টি, প্লাবনের পরে আবার নতুন বিপদ...

Death of Fish in Teesta River: এবার এরই মধ্যে মাছের মড়কের মতো ঘটনা। এতে নতুন করে উদ্বেগ ছড়াল তিস্তা-অঞ্চলে। সাম্প্রতিক ওই বন্যায় যুদ্ধসামগ্রীর পাশাপাশি বিভিন্ন ধরনের কেমিক্যালও নদীতে ভেসে এসেছিল বলে খবর। তা থেকে জল দূষণের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না স্থানীয় পঞ্চায়েত ও এলাকার বাসিন্দারা। মৃত ওই মাছ না খাওয়ার পরামর্শই দেওয়া হয়েছে পঞ্চায়েতের তরফে।

Updated By: Oct 30, 2023, 02:12 PM IST
Jalpaiguri: তিস্তায় মাছের মড়ক! মেঘ-ভাঙা বৃষ্টি, প্লাবনের পরে আবার নতুন বিপদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্লাউড বার্স্ট, প্লাবন, গোলা-বারুদ আর হাতির হানা! এসব ঘটনার পরে এবার নতুন বিপদ তিস্তায়। মরে ভেসে উঠল বোরলি, দারাঙ্গি-সহ তিস্তার একাধিক নদীয়ালি মাছ। মূলত জলদূষণের কারণেই এই ঘটনা বলে অনুমান করা হচ্ছে। ঘটনার কারণ খুঁজতে মৎস্য দফতরের দ্বারস্থ স্থানীয় পঞ্চায়েত। তিস্তা নদী-সংলগ্ন এলাকায় জেলা পুলিসের নজরদারিও অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: Lakshmi Puja: লিখেছেন নজরুল থেকে সত্যজিৎ! ৭৭ বছর ধরে প্রকাশিত হয়ে চলেছে হাতে-লেখা শারদীয়া...

গত ৪ অক্টোবর সিকিম পাহাড়ে প্রাকৃতিক বিপর্যয়ে বন্যা পরিস্থিতি তৈরি হয় তিস্তায়। পাহাড় থেকে নদীর জলে ভেসে আসে সেনাবাহিনীর সমরাস্ত্র। যা ফেটে একজনের মৃত্যুও হয়। আহত হন একাধিক জন। সেনা-পুলিসের যৌথ সার্চ অপারেশনে তিস্তা ও সন্নিহিত অঞ্চল কিছুটা বিপদমুক্ত হলেও এখনও পুরোপুরি নিরাপদ নয় তিস্তার চর-এলাকা। 

এবার এরই মধ্যে মাছের মড়কের মতো ঘটনা। এতে নতুন করে উদ্বেগ ছড়াল তিস্তা-অঞ্চলে। সাম্প্রতিক ওই বন্যায় যুদ্ধসামগ্রীর পাশাপাশি বিভিন্ন ধরনের কেমিক্যালও নদীতে ভেসে এসেছিল বলে খবর। তা থেকে জল দূষণের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না স্থানীয় পঞ্চায়েত ও এলাকার বাসিন্দারা। মৃত ওই মাছ না খাওয়ার পরামর্শই দেওয়া হয়েছে পঞ্চায়েতের তরফে।

আরও পড়ুন: Durga Puja 2023: কোজাগরী লক্ষ্মীপুজোর পরে ফের দুর্গাপুজো! জেনে নিন আশ্চর্য ইতিহাস...

ঘটনায় উদ্বিগ্ন 'জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবে'র সম্পাদক ডক্টর রাজা রাউত। তিনি জানালেন, এই সময়ে তিস্তায় জল কমে যায়। একশ্রেণীর অসাধু মৎস্য ব্যবসায়ী এই সময় জমা জলে বিষ প্রয়োগ করে মাছ ধরে। তারাই কি এবার এই কাজ ফের করল? নাকি বন্যায় ভেসে আসা  কেমিক্যাল থেকেই এই দূষণ? যা-ই হোক, অবিলম্বে বিষয়টি মৎস্য দফতরের খতিয়ে দেখা উচিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.