প্রবল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বাঁধ, যুদ্ধকালীন তৎপরতায় চলছে মেরামতি

আবহাওয়া অনুকূল থাকলে এক সপ্তাহের মধ্যে বাঁধের কাজের অনেকটাই হয়ে যাবে।

Updated By: Jul 4, 2021, 04:24 PM IST
প্রবল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বাঁধ, যুদ্ধকালীন তৎপরতায় চলছে মেরামতি

নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন আগে প্রবল বৃষ্টিতে চেল নদীর বাঁধের বেশ কিছু অংশ ভেঙে গিয়েছিল। ভেঙে-পড়া বাঁধের সংস্কারের দাবি জানিয়েছিলেন সাধারণ মানুষ। দাবি মেনে শুরু হয়েছে কাজও।

বাঁধের (Dam) যে-অংশ ভেঙেছে সেটিকে 'গার্ড বাঁধ' বলা হয়। নদীর জল আগে বাঁধের এই অংশে লাগে, তারপর মূল বাঁধের গায়ে। এর ফলে মূল বাঁধের ক্ষতি কম হয়। কিন্তু একাধিক জায়গায় 'গার্ড' বাঁধ ভেঙে যাওয়ায় ক্ষতি হচ্ছিল মূল বাঁধেরও। প্রায় ৫০ মিটার মূল বাঁধ এবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: অবশেষে জঙ্গলে ফিরল হাতির দল, স্বস্তিতে বনকর্মী থেকে এলাকাবাসী

চেল নদীর (Chel River) বাঁধের পার্শ্ববর্তী ক্ষুদিরাম পল্লির মানুষ এই ভগ্নদশা বাঁধের সংস্কারের দাবি জানিয়েছিলেন। দাবি মতো তার সংস্কারকাজ শুরুও হয়েছে। শনিবার থেকে বৃষ্টিপাত কমেছে। ফলে নদীর জলও কমেছে। তাই যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে এই সংস্কারের কাজ। লোহার জালি এবং পাথর দিয়ে কাজ হচ্ছে।

ঠিকাদার সংস্থার কর্মী পূর্ণেন্দু ঘোষ বলেন, বৃষ্টি কম থাকায় জোরকদমে কাজ চলছে। প্রায় ৫০ মিটার বাঁধ সংস্কার চলছে। লোহার জালি এবং পাথর দিয়ে মূল বাঁধকে রক্ষা করা হচ্ছে। এরকম আবহাওয়া থাকলে এক সপ্তাহের মধ্যে বাঁধের কাজের অনেকটাই হয়ে যাবে।

ক্ষুদিরাম পল্লির মানুষ জানান, ঠিক সময়ে বাঁধের কাজ হচ্ছে। না হলে এই বাঁধ ভেঙে ক্ষুদিরাম পল্লি, খাগড়া বস্তি ভেসে যেত। আমরা চাই দ্রুত কাজ শেষ হোক। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: বাড়ি‌-জমির একাংশ নদীগর্ভে, উঠল করলায় বাঁধনির্মাণের দাবি

.