Dakshin Dinajpur: মাতৃভাষায় শিক্ষাদান, বদলে দিয়েছে আদিবাসী প্রধান গ্রামগুলির ছবি

দক্ষিণ দিনাজপুরে মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ আদিবাসী। তাদের লাগাতার আন্দোলনের জেরে গত ২০২১ ২২ শিক্ষাবর্ষে চারটি প্রাইমারি এবং চারটি আপার প্রাইমারি স্কুলের অনুমোদন দেয় সরকার। প্রশাসনিক স্তরেও এই স্কুল গুলি নিয়ে উদ্যোগ শুরু হয়েছে।

Updated By: Apr 4, 2023, 11:58 AM IST
Dakshin Dinajpur: মাতৃভাষায় শিক্ষাদান, বদলে দিয়েছে আদিবাসী প্রধান গ্রামগুলির ছবি
নিজস্ব চিত্র

শ্রীকান্ত ঠাকুর: মাতৃভাষায় শিক্ষাদান বদলে দিয়েছে দক্ষিণ দিনাজপুরের আদিবাসী প্রধান গ্রামগুলির ছবি। একসময় যে স্কুল প্রাঙ্গন ফাঁকা পড়ে থাকত এখন সেই সমস্ত স্কুলেই ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে কয়েক গুণ। দক্ষিণ দিনাজপুর জেলার আদিবাসী প্রধান অঞ্চল গুলিতে সাঁওতালি ভাষাভাষীদের মধ্যে দীর্ঘদিন ধরেই তাদের নিজের ভাষায় স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে আন্দোলন চলছে।  

দক্ষিণ দিনাজপুরে মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ আদিবাসী এবং তপন, বালুরঘাট, কুসমুন্ডি, বংশীহারী এবং কুমারগঞ্জের বেশ কিছু অঞ্চলে আদিবাসী সম্প্রদায়ের মানুষের বসবাস অনেক বেশি এবং এই সমস্ত সাঁওতালি প্রাথমিক স্কুল থেকে শুরু করে উচ্চ প্রাথমিক পর্যন্ত স্কুলে অলচিকি ভাষায় শিক্ষা দান করা হোক এই আন্দোলন দীর্ঘদিনের। 

তাদের লাগাতার আন্দোলনের জেরে গত ২০২১ ২২ শিক্ষাবর্ষে চারটি প্রাইমারি এবং চারটি আপার প্রাইমারি স্কুলের অনুমোদন দেয় সরকার এবং এই স্কুলগুলি সবই নতুন প্রযুক্তির। স্কুলগুলি চালু হতেই ছবি বদলে গিয়েছে আদিবাসী অধ্যুষিত গ্রামগুলিতে। বাড়িতে অলচিকি ভাষায় কথা বলার পর স্কুলে গিয়ে বাংলা ভাষায় পড়াশোনা করতে তাদের সমস্যাই হতো এমনটাই বলছেন ছাত্র-ছাত্রীরা।

এখন তাদের ভাষায় শিক্ষা নিতে পেরে তারা খুশি এবং নতুন এই স্কুলগুলিতে প্রতিবছরই বাড়ছে ছাত্র-ছাত্রীর সংখ্যা। প্রথম দিকে খুব অল্প সংখ্যক ছাত্র-ছাত্রী নিয়ে স্কুল গুলি চালু হলেও এখন ক্লাস ঘর পরিপূর্ণ। অবশ্য নতুন এই স্কুলগুলির নিজস্ব কোন ভাবন বা পরিকাঠামো তৈরি হয়নি।

আরও পড়ুন: Bengal Weather Today: বাড়বে দিন ও রাতের তাপমাত্রা, দেখা যাবে পরিষ্কার আকাশ

বাংলা ভাষার প্রাথমিক বা উচ্চ প্রাথমিক স্কুলগুলিতেই কখনও বারান্দায় কখনও ক্লাসরুমে অলচিকি ভাষায় পঠন পাঠন চলছে। শিক্ষক থেকে ছাত্র-ছাত্রী সকলেই চাইছেন উন্নত করা হোক পরিকাঠামো। এতে আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে শিক্ষার হার বাড়বে।

প্রশাসনিক স্তরেও এই স্কুল গুলি নিয়ে উদ্যোগ শুরু হয়েছে। চারটি আপার প্রাইমারি স্কুলের যে সমস্ত ফিডার স্কুল রয়েছে সেই সমস্ত স্কুলে গিয়ে যেমন প্রচার করা হচ্ছে তেমনি প্রশাসনিক স্তরে আদিবাসী অধ্যুষিত এলাকায় গিয়ে নতুন স্কুল গুলিতে ভর্তির জন্য উৎসাহিত করা হচ্ছে অভিভাবকদের।

আরও পড়ুন: Duare Sarkar: বিষ্ণুপুরে দুয়ারে সরকারে মিলল সমাধান, ২ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ এল বাড়িতে...

জেলা প্রাথমিক স্কুল শিক্ষা সংসদের সূত্রের খবর আরও পনেরোটা নতুন স্কুলের প্রস্তাব পাঠানো  হয়েছে রাজ্য সরকারের কাছে যাতে অলচিকি ভাষায় আরও নতুন স্কুল খোলা যায়। সব মিলিয়ে অলচিকি ভাষার নতুন এই স্কুলগুলিতে ছাত্র-ছাত্রী সংখ্যা বাড়ছে এবং পাল্লা দিয়ে বাড়ছে স্কুল মুখী হওয়ার প্রবণতা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.