Cyclonic Mocha: বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড়, নিম্নচাপের কোথায় কোথায় প্রবল বৃষ্টির সম্ভাবনা?

Bengal Weather: ঘূর্ণিঝড় কোন অভিমুখে যাবে? নিম্নচাপ ঘনীভূত হলেই আবহাওয়া দফতর স্পষ্ট ভাবে জানাবে। কিন্তু তার আগেই দেশের পূর্ব উপকূলের ৪ রাজ্যকে সতর্ক করেছে দিল্লির মৌসম ভবন। সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ফলে তৈরি হচ্ছে লালবাজারও।

Updated By: May 6, 2023, 04:53 PM IST
Cyclonic Mocha: বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড়, নিম্নচাপের কোথায় কোথায় প্রবল বৃষ্টির সম্ভাবনা?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল, শনিবার দুপুরের পরই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ৭ মে রবিবার সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। সোমবার ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর অভিমুখে মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। মঙ্গলবার ৯ মে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে। হাওয়া অফিস আরও জানাল, শনিবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বঙ্গোপসাগরে, বর্তমানে যার অভিমুখ রয়েছে দক্ষিণ-পূর্বে।  আগামী ৪৮ ঘন্টায় এই ঘূর্ণাবর্তটি একটি নিম্নচাপে পরিণত হবে। ৯ তারিখে সেই নিম্নচাপটি উত্তরমুখী পথে যাত্রা করবে বলে জানান হয়েছে। তবে শক্তি বাড়িয়ে এই নিম্নচাপটি ক্রমশ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। 

আরও পড়ুন, Jalpaiguri: তৃণমূল কার্যালয়ে সরকারি বৈঠক! উপস্থিত কর্মীরা, শুরু জোর বিতর্ক

১০ তারিখে এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য পথ কী হবে তা স্পষ্ট হবে। আগামী ৪৮ ঘন্টায় যা নিম্নচাপে পরিণত হবে এবং ৯ তারিখ নাগাদ এটার ডিপ্রেশনে পরিণত হবে। ১০ তারিখের কাছাকাছি সাইক্লোনে পরিণত হবে এই ঘূর্ণিঝড়। তবে এর প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে কাল অর্থাৎ রবিবার থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আন্দামানের দিকে ৮, ৯ এবং ১০ মে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে সেই সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া থাকবে এবং ১০ মে ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে। 

একটি অক্ষরেখা রয়েছে যার অবস্থান হচ্ছে সিকিম থেকে ঝাড়খন্ডের উত্তর পর্যন্ত। সে কারণেই সিকিম এবং দার্জিলিং, কালিঙপং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি সরানো বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামীকাল থেকে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত এবং দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে।

অন্যান্য জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে। রবিবার থেকে দক্ষিণবঙ্গে শুস্ক থাকবে।  ১১ মে পর্যন্ত কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে তাপমাত্রাও খানিকটা বাড়বে। আগামী পাঁচ দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। কলকাতায়  ৩৮ থেকে ৩৯ ডিগ্রি থাকবে তাপমাত্রা। গরমটা বাড়বে কিন্তু কোনও তাপ প্রভাবের সম্ভাবনা নেই। পশ্চিমের জেলাগুলিতে ৪০ থেকে ৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, Bardhaman: আর খরচ চালাতে পারছে না, তাই গাড়ি বিক্রি করে দিচ্ছে সিপিএম?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.