গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আকার নিল Yaas

গতকালই আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল, যতক্ষণপর্যন্ত না নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় ততক্ষণ এক ল্যান্ডফলের কথা কিছু বলা যাবে না

Updated By: May 24, 2021, 10:13 AM IST
গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আকার নিল Yaas
সকাল দশটায় ঝড়ের অবস্থান

নিজস্ব প্রতিবেদন: বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ শেষপর্যন্ত ঘূর্ণিঝড়ের আকার নিল। এমনটাই পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। এবার এর শক্তি সংগ্রহ করার পালা।

ঘূর্ণিঝড়ের আকার নিয়ে এটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে। মঙ্গলবার ভোর বা সকালে এটি অতিশক্তিশালী ঘূর্ণঝড়ের আরার নিয়ে বাংলা-ওড়িশা উপকূলের কাছাকাছি অবস্থান করবে। বুধবার এটি আছড়ে পড়তে পারে বাংলার উপকূলে। স্থলভাগে প্রবেশের সময় এর গতি ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে।

আরও পড়ুন-মধ্যরাতে শীর্ষ আদালতে CBI, বৃহত্তর বেঞ্চ গঠনের নির্দেশকে চ্যালেঞ্জ 

উল্লেখ্য, গতকাল রাতে দীঘা(Digha) থেকে সাড়ে ছশো কিলোমিটার দূরে অবস্থান ছিল নিম্নচাপটির। এবার সেটি এগিয়ে আসছে ঘূর্ণিঝড়ের আকার নিয়ে।  আজ সকাল সাড়ে এগারোটার পর জানা যাবে রাজ্যের উপকূল থেকে ইয়াস-এর অবস্থান ঠিক কত দূরে।

প্রসঙ্গত, আগামিকাল থেকেই ইয়াস এর প্রভাবে রাজ্যের উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া বইতে থাকবে পরশু অর্থাত্ বুধবার সকালে বাংলা ও ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছে যাবে ইয়াস। এখনওপর্যন্ত এটির গতিপথ যা রয়েছে তাতে বিকেল থেকে সন্ধের মধ্যে এটির ল্যান্ডফল হতে পারে।

আরও পড়ুন-ধেয়ে আসছে সাইক্লোন ইয়াস, একগুচ্ছ ট্রেন বাতিল পূর্ব রেলের

গতকালই আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল, যতক্ষণপর্যন্ত না নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় ততক্ষণ এক ল্যান্ডফলের কথা কিছু বলা যাবে না। এখন যেহেতু ঘূর্ণিঝড় তৈরি হয়ে গিয়েছে এবার হয়তো এর ল্যান্ডফলের জায়গার কথা বলা যাবে। জানিয়ে রাখা ভালো আগেই বলা হয়েছিল পারাদ্বীপ থেকে সাগরের(Sagardip) মধ্যে কোথাও ল্য়ান্ডফল হতে পারে। তবে ঠিক কোথায় তা হতে পারে তা জানার জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

.