Cyclone Remal Weather Update: ঘণ্টায় ৯১ কিমি বেগে ঝড় দমদমে! শক্তিক্ষয়ে রিমাল এখন সাধারণ ঘূর্ণিঝড়, দিনভর চলবে বৃষ্টি...

Cyclone Remal Latest Update:  অতি গভীর নিম্নচাপ হয়ে ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোবে। ইতিমধ্যেই উত্তরের জলপাইগুড়ি ও কোচবিহারে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে ঘূর্ণিঝড় রিমালের জেরে।

Updated By: May 27, 2024, 11:23 AM IST
Cyclone Remal Weather Update: ঘণ্টায় ৯১ কিমি বেগে ঝড় দমদমে! শক্তিক্ষয়ে রিমাল এখন সাধারণ ঘূর্ণিঝড়, দিনভর চলবে বৃষ্টি...

অয়ন ঘোষাল: ২ ঘণ্টায় ল্যান্ডফল সম্পূর্ণ করে রিমাল। ২৬ মে রবিবার রাত সাড়ে ১০টা থেকে ২৭ মে সোমবার রাত সাড়ে ১২টার মধ্যে ঘূর্ণিঝড় রিমাল ল্যান্ডফল করে। বাংলাদেশের খেপুপাড়া ও সাগর আইল্যান্ডের মাঝে মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ঘূর্ণিঝড় ল্যান্ডফল করে। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ১৩৫ কিমি প্রতি ঘণ্টায়।

ল্যান্ডফলের পর প্রাথমিকভাবে কিছুটা উত্তর দিকে এগোলেও তারপর উত্তর-পূর্ব দিকে গতিপথ পরিবর্তন করে ঘূর্ণিঝড়ের রিমাল। আজ সোমবার সকালেও ঘূর্ণিঝড় হিসেবে থাকবে রিমাল। তবে আর প্রবল নয়। শক্তিক্ষয় করে আপাতত সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে রিমাল। এরপর সে অতি গভীর নিম্নচাপ হয়ে ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোবে। ইতিমধ্যেই উত্তরের জলপাইগুড়ি ও কোচবিহারে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে ঘূর্ণিঝড় রিমালের জেরে। পূরাভাস বলছে, রিমালের দাপটে আজ দিনভর বৃষ্টি চলবে। 

গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে কলকাতার আলিপুরে। আজও ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। সঙ্গে ঝোড়ো যাওয়ার দাপট থাকবে দিনভর। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। রিমালের জেরে পারা পতন। দিন ও রাতের তাপমাত্রা যথাক্রমে ৪ এবং ২ ডিগ্রি কম। আজও সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ও ২৫ ডিগ্রির আশপাশে থাকবে। বাতাসে সর্বাধিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। সর্বনিম্ন ৭৬ শতাংশ। 

 

কলকাতায় রাত দেড়টা পর্যন্ত বাতাসের গতিবেগ কিলোমিটার /ঘন্টায়

দমদম ৯১
আলিপুর ৭৪ 
সল্টলেক ৭৫ 
ক্যানিং ৭৮ 
ডায়মন্ড হারবার ৬৯

রাত দেড়টা পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ (মিলিমিটারে)

দমদম ৪৫ মিলিমিটার 
আলিপুর ৭৬ মিলিমিটার 
সল্টলেক ৭৫ মিলিমিটার 
ক্যানিং ৫৫ মিলিমিটার 
ডায়মন্ডহারবার ৫৩ মিলিমিটার

শেষ পাওয়া খবর অনুযায়ী, সল্টলেকের AH ব্লকে গাছ ভেঙে বিপত্তি। বন্ধ হয়ে যায় রাস্তা। খবর পেয়ে বিধাননগর পূর্ব থানার পুলিস এসে বিধাননগর পৌরনিগমকে জানায়। বিধাননগর পৌর নিগমের কর্মীরা এসে গাছ কেটে রাস্তা পরিষ্কার করে দেয়। ওদিকে থিয়েটার রোড ও গণেশচন্দ্র অ্যাভিনিউতেও ২টো বড় গাছ পড়ে রাস্তা আটকে। পুরসভার টিম কাজ চালাচ্ছে। 

আরও পড়ুন, Cyclone Remal Latest Update: রিমাল কাড়ল প্রাণ কলকাতাতেও! আলিপুরে 'রেকর্ড' ১৪৬ মিলিমিটার বৃষ্টি... 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.