Cyclone Remal Landfall: স্থলভাগে ঘূর্ণিঝড় রিমালের 'রক্তচক্ষু'! আগামী দেড় ঘণ্টা প্রবল তাণ্ডবের আশঙ্কা...

Cyclone Remal latest updates: আগামী ১ থেকে দেড়ঘণ্টা 'সাইক্লোন আই'-এর দাপটে ব্যাপক তাণ্ডবের আশঙ্কা। কলকাতা ও দুই ২৪ পরগনায় জারি লাল সতর্কতা।

Updated By: May 27, 2024, 11:26 AM IST
Cyclone Remal Landfall: স্থলভাগে ঘূর্ণিঝড় রিমালের 'রক্তচক্ষু'! আগামী দেড় ঘণ্টা প্রবল তাণ্ডবের আশঙ্কা...
ছবি সৌজন্যে পিয়ালি মিত্র

অয়ন ঘোষাল: স্থলভাগে ঢুকে পড়েছে রিমাল-এর 'সাইক্লোন আই'। ১১ কিলোমিটার বেগে এখন এগোচ্ছে ঘূর্ণিঝড়টি। আগামী ২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড় রিমালের বাকি সব অংশ-ই ঢুকে পড়বে স্থলভাগে। মোট ৪ ঘণ্টার ল্যান্ডফল প্রক্রিয়া। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড়ের। ঘণ্টায় ১৩৫ কিমি বেগে ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড়ের। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতায় প্রবল ঝড়বৃষ্টি চলছে। কলকাতা ও দুই ২৪ পরগনায় জারি লাল সতর্কতা। 

এগিয়ে আসছিল খুব দ্রুত গতিতে। শেষে বাংলাদেশ ও লাগোয়া পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ে ঘুর্ণিঝড় রিমাল! প্রতি ঘণ্টায় ৩ কিমি করে গতি বাড়াচ্ছিল রিমাল। শেষ দিকে স্থলভাগের দিকে এগোচ্ছিল প্রায় ১৬ কিলোমিটার বেগে। সর্বোচ্চ গতিবেগ পৌঁছে যায়  ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। রাত ৯টা নাগাদ রিমালের সামনে অংশের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়। এবার স্থলভাগে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় রিমাল-এর 'সাইক্লোন আই'। স্থলভাগের যত কাছে এগিয়ে আসতে থাকে রিমাল, ততই গতিবেগ বাড়তে থাকে ঝড়ের। বর্তমানে 'সাইক্লোন আই' স্থলভাগে ঢুকতেই আরও বেড়ে গিয়েছে ঘূর্ণিঝড়ের দাপট, তাণ্ডব।

ব্যাপক ঝড়বৃষ্টি চলছে সাগর, ফ্রেজারগঞ্জ, বকখালি, কাকদ্বীপ সহ দক্ষিণ ২৪ ঘণ্টার বিস্তীর্ণ অঞ্চলে। আগামী ১ থেকে দেড়ঘণ্টা 'সাইক্লোন আই'-এর দাপটে কতটা তাণ্ডব চলবে, সেই আশঙ্কায় প্রমাদ গুনছেন এলাকাবাসী। গোটা এলাকা বিদ্যুত্হীন। ভেঙে পড়েছে গাছ।  ঝড়খালিতে ভেঙে গিয়েছে নদীবাঁধ। জল ঢুকছে হু হু করে। পরিস্থিতি মোকাবিলায় নবান্ন সহ জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। বিপদসংকুল পরিস্থিতিতে সবাইকে ঘরে থাকার, নিরাপদে থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। প্রশাসন সবসময় পাশে আছে বলে আশ্বস্ত করেছেন তিনি। ঝড় কেটে যাবে বলেও ভরসা জুগিয়েছেন তিনি। 

আরও পড়ুন, June 1 INDIA bloc meeting: সরকার কার? রেজাল্ট বেরনোর আগেই ১ জুন ইন্ডিয়া জোটের জরুরি বৈঠক! 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.