Bengal Weather: শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত রিমাল, প্রবল বৃষ্টির আশঙ্কা বেশ কয়েকটি জেলায়...

Weather Update: রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। সেইসঙ্গে দফায় দফায় চলছে বৃষ্টি। এই পরিস্থিতি আরও কতদিন চলবে? পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর দিকে এগোচ্ছে রিমাল। শেষ ছ’ঘণ্টায় তার গতিবেগ ছিল ১২ কিলোমিটার।

Updated By: May 27, 2024, 08:29 PM IST
Bengal Weather: শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত রিমাল, প্রবল বৃষ্টির আশঙ্কা বেশ কয়েকটি জেলায়...
নিজস্ব ছবি

অয়ন ঘোষাল: ইতিমধ্যেই রিমাল শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় রিমাল সকালের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে প্রতি ঘন্টায় গতিবেগ থাকবে ৭০ কিলোমিটার। সোমবার বিকেলের মধ্যেই এটি সাধারণ নিম্নচাপে পরিণত হবে। এটি ক্রমশ উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। বাংলাদেশের ময়মনসিংহের কাছাকাছি দিয়ে পৌঁছে যাবে উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, Cyclone Remal Update | NDRF: চারদিকে রিমালের ধ্বংসলীলার চিহ্ন! রাত থেকেই 'যুদ্ধ চালাচ্ছে' NDRF-ও...

দক্ষিণবঙ্গে সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। নদিয়া ও মুর্শিদাবাদের সব থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দু-এক জায়গায় প্রবল বৃষ্টির আশঙ্কা। অতিভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান ও বীরভূম জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। নদীয়া এবং মুর্শিদাবাদে ৬০ থেকে ৭০ কিলোমিটার সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝড়ো বাতাস বইতে পারে।

উত্তর দক্ষিণ ২৪ পরগনা কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম, পূর্ব বর্ধমান এই জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা বাতাস বইতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগে বাতাস হইতে পারে। সোমবার বিকেল থেকে কলকাতা-সহ উপকূল সংলগ্ন এবং পশ্চিমের জেলাগুলিতে আবহাওয়ার উন্নতি। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি।

উত্তরবঙ্গের মালদা এবং দক্ষিণ দিনাজপুরে সোমবার বাড়ি থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার, উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়িতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কালিম্পং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা।

বুধবারেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়। উত্তরবঙ্গের মালদা এবং দুই দিনাজপুরে আজ ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও আজ দমকা ঝোড়ো বাতাস বইবে। কলকাতায় আজ দিনভর মেঘলা আকাশ, হালকা ঝড়ো বাতাস সঙ্গে বৃষ্টি। গত ২৪ ঘণ্টায় ১৪৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজও দুপুর পর্যন্ত ঘন্টায় ২০ থেকে ৩০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন, Cyclone Remal Weather Update: ঘণ্টায় ৯১ কিমি বেগে ঝড় দমদমে! শক্তিক্ষয়ে রিমাল এখন সাধরণ ঘূর্ণিঝড়, দিনভর চলবে বৃষ্টি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.