Cyclone Remal: দুই বাংলার উপকূল ছুঁয়ে ল্যান্ডফল শুরু রিমালের! আছড়ে পড়ল ঘুর্ণিঝড়....

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রিমালের সামনে অংশের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেই প্রক্রিয়া চলবে আগামী চার ঘণ্টা। শুধু তাই নয়, স্থলভাগের যত কাছে আসবে, ততই গতিবেগ বাড়বে ঝড়ের।

Updated By: May 26, 2024, 11:33 PM IST
Cyclone Remal: দুই বাংলার উপকূল ছুঁয়ে ল্যান্ডফল শুরু রিমালের! আছড়ে পড়ল ঘুর্ণিঝড়....

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: এগিয়ে আসছিল খুব দ্রুত গতিতে। অবশেষে বাংলাদেশ ও লাগোয়া পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ল ঘুর্ণিঝড় রিমাল! শুরু হয়ে গেল ল্যান্ডফল প্রক্রিয়া। ৪ ঘণ্টা ধরে চলবে এই  ল্যান্ডফল।

আরও পড়ুন:  Cyclone Remal: ঘূর্ণিঝড় রিমালের কারণে বাগডোগরা থেকে বাতিল এইসব উড়ান

ল্য়ান্ডফলের সময়সীমা ছিল ২-৩ ঘণ্টা। ভূ-খণ্ডের একদম কাছে চলে এসেছিল ঘুর্ণিঝড় রিমাল। সাগর থেকে তখন পূর্ব ও দক্ষিণ-পূ্র্বে দূরত্ব ১২৫ কিলোমিটার, আর বাংলাদেশের খেপুপাড়া  দক্ষিণ পশ্চিমে ১৪০ কিলোমিটার। প্রতি ঘণ্টায় ৩ কিমি করে গতি বাড়াচ্ছিল রিমাল। স্থলভাগের দিকে এগোচ্ছিল ১৬ কিলোমিটার বেগে। সর্বোচ্চ গতিবেগ পৌঁছে গিয়েছিল  ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

ঘড়িতে তখন রাত ন'টা। আলিপুর আবহাওয়া দফতর জানাল, রিমালের সামনে অংশের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেই প্রক্রিয়া চলবে আগামী চার ঘণ্টা। শুধু তাই নয়, স্থলভাগের যত কাছে আসবে, ততই গতিবেগ বাড়বে ঝড়ের।

আরও পড়ুন:  Mango of Malda: ঝড়ের পরে আম পাবে না বাঙালি? রিমাল-আতঙ্কে সময়ের আগেই আম পেড়ে নিচ্ছেন হতাশ কৃষকেরা...

এদিকে ল্যান্ডফলের আগেই অবশ্য এ রাজ্য়ে দাপট দেখাতে শুরু করে ঝড়। দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ ও বকখালিতে ভেঙে পড়ে গাছ। বিদ্যুৎহীন হয়ে যায় গোটা এলাকা। সন্ধেয় পরেই বৃষ্টি নামে পূর্ব বর্ধমানের কাটোয়ায়। রেমাল-পরিস্থিতি মোকাবিলা কন্ট্রোল রুম খুলেছে পুরসভা। সাধারণ মানুষকে সতর্ক করতে চলছে মাইকিং।  

আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে বইতে পারে দমকা বাতাস। কলকাতা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে । আশি থেকে নব্বই কিলোমিটার গতিবেগে দমকা বাতাস সঙ্গে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ঝড় বৃষ্টি হবে নদিয়া মুর্শিদাবাদ পূর্ব বর্ধমান বীরভূম জেলাতেও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.