Cyclone Mocha: ফের ঘনাচ্ছে ঘূর্ণিঝড়; কোনদিকে অভিমুখ, কোথায় হবে ল্যান্ডফল? দেখে নিন এক নজরে...

বৃষ্টির সঙ্গে তুমুল হাওয়া বইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। দমকা ঝোড়ো হাওয়া ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগ থাকবে রবিবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার সেই ঝড়ো হাওয়ার গতিবেগ ৭০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Updated By: May 5, 2023, 09:17 AM IST
Cyclone Mocha: ফের ঘনাচ্ছে ঘূর্ণিঝড়; কোনদিকে অভিমুখ, কোথায় হবে ল্যান্ডফল? দেখে নিন এক নজরে...

অয়ন ঘোষাল: ঘূর্ণিঝড় মচা নিয়ে মানুষের মনে কৌতূহল এবং আশঙ্কা একইসঙ্গে তৈরি হয়েছে। এর আগের বেশ কয়েকটি ঝড়ের অভিজ্ঞতা থেকে মানুষ আগেই জানতে চাইছে এই ঝড়ের খুটিনাটি। যদিও আবহাওয়া দফতরের তরফে এখনও সম্পূর্ণ তথ্য জানানো হয়নি। আর এর ফলেই আরও বেড়েছে আগ্রহ। এক ঝলকে দেখে নিন মোকার সম্পূর্ণ তথ্য।

কাল সূচনা

৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত।

৭ মে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে।

৮ মে নিম্নচাপ আরো ঘনীভূত হবে। গভীর নিম্নচাপে পরিণত হয়ে এই সিস্টেম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে।

৯ মে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে।

ঘূর্ণিঝড়ের অভিমুখ

প্রাথমিক ভাবে এর গতি থাকবে উত্তর অভিমুখে। ভারতের মৌসম ভবন এর উপর নজর রাখলেও এখনও তার গতিপথ বলতে নারাজ।

 আন্তর্জাতিক মডেল অনুসারে প্রাথমিকভাবে উত্তরমুখী হয়ে এই ঘূর্ণিঝড় মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোতে পারে। সেই সময় তার অভিমুখ হবে তামিলনাড়ু উপকূলের দিকে।

১০ থেকে ১১ মে এটি গতিপথ পরিবর্তন করবে। উত্তর ও উত্তর-পূর্ব দিকে এর অভিমুখ হয়ে এটি আরও শক্তিশালী হবে।

শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

দক্ষিণ পূর্ব বাংলাদেশ অথবা মায়ানমার উপকূলে ল্যান্ডফল হতে পারে বলে আন্তর্জাতিক মডেল জানাচ্ছে। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই এটি উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

নামে আসে যায়!

ঘূর্ণিঝড়ে পরিণত হলে এই সিস্টেমের নাম হবে মোকা। আরব সাগরের দেশ ইয়েমেনের দেওয়া নাম মোকা। বিখ্যাত ফ্লেভারের কফির নামে এই ঘূর্ণিঝড়ের নাম। ইয়েমেনের বন্দর শহরের নাম ‘মোখা’। তার প্রভাবও রয়েছে এই নামে।

পর্যটকদের সতর্কবার্তা

মোকার প্রভাবে পর্যটকদের জন্য সতর্কতা জারি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র ও তার তীরবর্তী অঞ্চলে সমস্ত বিনোদনমূলক কার্যক্রম বন্ধ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। ওই সময়ে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা এবং পর্যটকদের ভেসেল না চালানোর পরামর্শ আবহাওয়া দফতরের।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে আন্দামান দ্বীপপুঞ্জেও। রবিবার ও সোমবার তুমুল বৃষ্টি হতে পারে এই দুই দ্বীপপুঞ্জ এলাকায়।

আরও পড়ুন: Canning: তৃণমূলের গোষ্ঠী কোন্দল, ক্ষতির মুখে অ্যাম্বুলেন্স পরিষেবা

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে

বৃষ্টির সঙ্গে তুমুল হাওয়া বইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। দমকা ঝোড়ো হাওয়া ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগ থাকবে রবিবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার সেই ঝড়ো হাওয়ার গতিবেগ ৭০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: Bengal Weather Today: বুধবার পর্যন্ত বৃষ্টি নেয় রাজ্যে, মহানগরের আকাশ মেঘলা হলেও বেলায় বাড়বে গরম

মৎস্যজীবীদের উদ্দেশ্যে বার্তা

মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সংলগ্ন সমুদ্রে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। অর্থাৎ ৮ তারিখ থেকে ১১ মে পর্যন্ত সমুদ্রে যাওয়া নিষেধ মৎস্যজীবীদের। যারা সমুদ্রে রয়েছেন তাদের রবিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসতে পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তাল সাগর

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগর এলাকা উত্তাল থাকবে। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই সমুদ্র এলাকাতেও মৎস্যজীবীদের প্রবেশ নিষেধ বলে জানিয়েছে মৌসম ভবন। ওই সময় সমুদ্রের মধ্যে ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। যার ফলে সমুদ্র উত্তাল থাকবে তাই মৎস্যজীবীদের জন্য দক্ষিণ-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে নিষেধাজ্ঞা জারি করল আবহাওয়া দফতর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.