এবার কাঁটা পুরুলিয়া, ম্যারাথন গোপন বৈঠকেও অধরা বাম-কং জোটসূত্র

সোমবারের বৈঠকে প্রদীবাবু ছাড়াও হাজির ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র, কংগ্রেস নেতা শংকর মালাকার। বামেদের তরফে হাজির ছিলেন রবীন দেব ও মৃদুল দে। 

Updated By: Mar 11, 2019, 09:04 PM IST
এবার কাঁটা পুরুলিয়া, ম্যারাথন গোপন বৈঠকেও অধরা বাম-কং জোটসূত্র

মৌমিতা চক্রবর্তী

রবিবার ঘোষণা হয়ে গিয়েছে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। ১৮ মার্চ থেকে শুরু হবে প্রথম দফার ভোটগ্রহণের মনোনয়ন পেশের পালা। তার আগে সোমবারও কাটল না বাম - কংগ্রেস জোটের জট। এদিন সন্ধ্যায় প্রদেশ কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্যের বাড়িতে এক রুদ্ধদ্বার বৈঠক করেন দু'পক্ষের নেতারা। সেখানেও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। ফলে ১৩ মার্চ বামেদের প্রার্থীতালিকা ঘোষণা বিশ বাঁও জলে। 

 

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হলেও অস্পষ্ট বাম - কংগ্রেস জোটের চিত্র। তবে লোকসভার আসন ভাগাভাগিকে 'জোট' বলতে নারাজ সিপিএম। তাদের দাবি, জোট নয়, দলের নীতি মেনে কংগ্রেসের সঙ্গে হবে শুধু আসন সমঝোতা। কংগ্রেসের সঙ্গে প্রচার তো দূরঅস্ত, দেওয়াল লিখনে 'জোট প্রার্থী' কথাটুকুও লিখতে নারাজ তারা। 

সোমবারের বৈঠকে প্রদীবাবু ছাড়াও হাজির ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র, কংগ্রেস নেতা শংকর মালাকার। বামেদের তরফে হাজির ছিলেন রবীন দেব ও মৃদুল দে। বৈঠকে গোল বাঁধে পুরুলিয়া আসনটি নিয়ে। ওই আসনে প্রার্থী ঠিক করে ফেলেছে কংগ্রেস। ওদিকে আসনটিতে প্রার্থী ঘোষণা করে দিয়েছে ফরওয়ার্ড ব্লক। বামফ্রন্টের শরিক দলটির তরফে স্পষ্ট জানানো হয়েছে, পুরুলিয়া আসনটি কোনও অবস্থাতেই ছাড়বে না তারা। কংগ্রেস পুরুলিয়ায় প্রার্থী দিলেন কংগ্রেসের সমস্ত আসনে প্রার্থী দেবে তারা, এমন হুঁশিয়ারিও দিয়ে রেখেছেন ফরওয়ার্ড ব্লক। 

নিরপেক্ষ ভোট হলে ওদের হার আসন্ন, তাই ভয় পেয়েছে তৃণমূল, বললেন দিলীপ

এই পরিস্থিতিতে সিপিএম পড়েছে শাঁখের করাতে। কংগ্রেস আর ফরওয়ার্ড ব্লকের সমঝোতা করাতে নাভিশ্বাস উঠেছে সিপিএম নেতাদের। ইতিমধ্যে দুপক্ষের দিল্লির নেতাদের মধ্যস্থতায় বিতর্কিত রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনদু'টি নিয়ে জট কেটেছে। দু'টি আসনেই প্রার্থী দেবে সিপিএম। ইতিমধ্যে রায়গঞ্জে প্রচারে ঝড় তুলেছেন মহম্মদ সেলিম। কিন্তু পুরুলিয়া নিয়ে 'শ্যাম রাখি না কুল রাখি' দশা সিপিএমের। 

এদিনের বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কোনও পক্ষই। প্রদেশ কংগ্রেস সভাপতি জানিয়েছেন, দ্রুত জটিলতা কাটাতে উদ্যোগী দুপক্ষই।

.