করোনায় মিউজিক থেরাপি! মনের জোর বাড়াতে ওয়ার্ডের ভিতর গানের সঙ্গে নাচছেন রোগীরা

”শারীরিক চিকিৎসার চাইতেও এই রোগের চিকিৎসার জন্য মানসিক শক্তি অনেক বেশি প্রয়োজনীয়।"

Edited By: অধীর রায় | Updated By: Jul 31, 2020, 03:45 PM IST
করোনায় মিউজিক থেরাপি! মনের জোর বাড়াতে ওয়ার্ডের ভিতর গানের সঙ্গে নাচছেন রোগীরা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : করোনা চিকিতসায় অভিনব উদ্যোগ কোচবিহারে কোভিড হাসপাতালে। এই হাসপাতালের চিকিৎসকরা মনে করেন প্রোটিন খাবার আর ভিটামিন জাতীয় ওষুধ খাওয়ানোর পাশাপাশি রোগীদের মনের জোর বাড়ানো দরকার। মানসিক জোর বাড়লেই করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি বাড়ে। তাই কোচবিহার কোভিড হাসপাতালে নাচে-গানে মেতে উঠলেন রোগীরা। আর তাঁদের সঙ্গ দিলেন হাসপাতালের নার্সরা।

হাসপাতালের সিসিটিভি ফুটেজে সেই ছবি ধরা পড়েছে। সেই ছবিতে দেখা গিয়েছে, কয়েকজন মহিলা রোগী গানের তালে তালে মনের আনন্দে নাচ করছেন। আরেকটি ছবিতে দেখা গিয়েছে, একজন নার্স ওয়ার্ড  ঘুরে ঘুরে গান গাইছেন। সেই গানের সঙ্গে তাল মিলিয়ে হাততালি দিচ্ছেন কোভিড রোগীরা। এখনও পর্যন্ত কোভিড-১৯-এর কোনও ভ্যাকসিন বাজারে আসেনি। খাদ্যের মাধ্যমে শরীরে ইমিউনিটি শক্তি বাড়ানোর পাশাপাশি চিকিৎসায় দেওয়া হয় নানা ভিটামিন জাতীয় ওষুধ।

কোচবিহারের ডেপুটি CMOH  (ওয়ান)  ডাক্তার বিশ্বজিৎ রায় বলেন, ”শারীরিক চিকিৎসার চাইতেও এই রোগের চিকিৎসার জন্য মানসিক শক্তি অনেক বেশি প্রয়োজনীয়। আর এই ক্ষেত্রে নার্সরা এগিয়ে এসে রোগীদের মানসিক শক্তি বাড়াতে যেভাবে সাহায্য করছেন, তা অভাবনীয়। পাশাপাশি রোগীরাও যে মানসিকভাবে অনেক চাঙ্গা সেটা বোঝা যাচ্ছে তাঁদের নাচ করা দেখে। এটা করোনা চিকিৎসার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।“

প্রসঙ্গত, কোচবিহার কোভিড হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখানকার মেডিকেল কলেজ কোনওরকম সহযোগিতা করছে না জেলা স্বাস্থ্য দফতরকে। অক্সিজেন, স্টাফ বা অন্য কোনও প্রয়োজনীয় সরঞ্জাম কোচবিহার মেডিকেল কলেজ থেকে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ। ফলে চিকিৎসায় অনেক সমস্যা হচ্ছে। জেলা স্বাস্থ্য দফতর তাদের অধীনস্থ মহকুমা হাসপাতাল থেকে প্রয়োজনীয় অক্সিজেন, স্টাফ সহ অন্যান্য জিনিস এনে জোড়াতালি দিয়ে কোভিডের চিকিৎসা করে চলেছে। অভিযোগ, এই নিয়ে উচ্চমহলে বহুবার দরবার করেও কোনও লাভ হয়নি।

আরও পড়ুন, পুলিসকে বিক্রি করা যাবে না পণ্য, বাজারে ঘুরে প্রচার INTTUC-র, ভিডিয়ো ঘিরে সমালোচনার ঝড়

.