আকাশ দাপাবে ভারত-মার্কিন যুদ্ধবিমান, দু’দেশের বায়ুসেনার যৌথ মহড়া এবার এরাজ্যে

যুদ্ধবিমানগুলিকে নিয়ন্ত্রণ করা হবে কলাইকুণ্ডা বায়ুসেনা ঘাঁটি থেকে। অন্যদিকে, পণ্যবাহী বিমানগুলিকে পরিচালনা করা হবে পানাগড় ঘাঁটি থেকে

Updated By: Dec 2, 2018, 03:35 PM IST
আকাশ দাপাবে ভারত-মার্কিন যুদ্ধবিমান, দু’দেশের বায়ুসেনার যৌথ মহড়া এবার এরাজ্যে

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতার নতুন এক ধাপ। সোমবার থেকে একটি যৌথ মহড়ায় অংশ নেবে দুদেশের বিমানবাহিনী। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘কোপ ইন্ডিয়া ২০১৯’।

আরও পড়ুন-'জেলে যাবে চোর অভিষেক', আরও জোরালো আক্রমণ কৈলাস বিজয়বর্গীয়র

যৌথ এই মহড়াটি ৩ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। মহড়া হবে কলাইকুণ্ডা ও পানাগড়ের বায়ুসেনা ঘাঁটিতে। মহড়ায় অংশ নিচ্ছে ৪০ মার্কিন যুদ্ধ বিমান। এর মধ্যে রয়েছে এফ-১৫ ও সি-১৩০এইচ বিমান।

যুদ্ধবিমানগুলিকে নিয়ন্ত্রণ করা হবে কলাইকুণ্ডা বায়ুসেনা ঘাঁটি থেকে। অন্যদিকে, পণ্যবাহী বিমানগুলিকে পরিচালনা করা হবে পানাগড় ঘাঁটি থেকে। ভারতের পক্ষে ওই মহড়ায় অংশ নিচ্ছে সুখোই-৩০এমকেআই, মিরাজ-২০০০, জাগুয়ার, আইএল-৭৮, সি-১৩০জে বিমান।

আরও পড়ুন-অর্থ - অ্যা কালচার কোয়েস্ট: তর্ক - বিতর্ক, সুর ও কলায় বাংলার সংস্কৃতির শিকড়ের সন্ধান 

বিমান মহড়া নিয়ে ভারতে মার্কিন রাষ্ট্রদূত জানিয়েছন, কোপ ইন্ডিয়া ২০১৯ একটি দ্বিপাক্ষিক প্রশিক্ষণ প্রোগ্রাম। এর ফলে দুদেশের সেনাবাহিনীর মধ্যে সম্পর্ক আরও বাড়বে। এছাড়া দুদেশের বাহিনী একে অপরের কাছ থেকে বিভিন্ন কলাকৌশল ও সেনা মোতায়েনের পরিকল্পনা শিখতে পারবে।

মহড়া উপলক্ষ্যে শনিবার থেকেই কালাইকুন্ডায় একের পর এক অবতরণ করছে মার্কিন বিমান। মহড়ায় অংশ নিতে এসে গিয়েছেন ২০০ মার্কিন বায়ুসেনা।

.