Calcutta High Court: নিয়োগে বেনিয়ম? একই বিশ্ববিদ্যালয়ে ২ উপাচার্য! হাইকোর্টের হস্তক্ষেপে কাটল জটিলতা

বিশ্বজিৎ মিত্র ও অর্ণবাংশু নিয়োগী:  এক বিশ্ববিদ্যালয়, ২ উপাচার্য! হাইকোর্টের হস্তক্ষেপে অবশেষে জটিলতা কাটল। নতুন করে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির উপাচার্যের দায়িত্ব নিলেন সৈকত মিত্রই।

 

মেয়াদ তখনও শেষ হয়নি। হরিণঘাটার মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির উপাচার্যের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল সৈকত মিত্রকে। কেন? নিয়োগে বেনিয়ম! নয়া উপাচার্য হন জয়েন্ট এন্টান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা।

মেয়াদ শেষের আগেই কেন অপসারণ? রাজ্য়ের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন সৈকত মিত্র। বিজ্ঞপ্তি খারিজের আর্জি জানান তিনি। এদিন মামলাটির শুনানি হয় বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। মামলাকারীকে ৩ সপ্তাহের মধ্যে পুনর্নিয়োগের নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন: Hooghly Fraud: ফেসবুকে আলাপ-সহবাস, চন্দননগরে তরুণীর বাড়িতে লুঠ করে চম্পট প্রেমিকের!

হাইকোর্টে রায় ঘোষণা হওয়ার পর মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির হাজির হন সৈকত মিত্র। কিন্তু রায়ের কপি তখনও আসেনি। সেকারণে উপাচার্যের ঘরে ঢুকতে দেওয়া হয়নি। লাউঞ্জে অপেক্ষা করছিলেন সৈকত। প্রায় চার ঘণ্টা পর উপাচার্যের ঘর থেকে বেরিয়ে তাঁর সঙ্গে দেখা করেন মলয়েন্দু সাহা। এরপর দায়িত্ব বুঝিয়ে দিয়ে নিজের গাড়িতেই বিশ্ববিদ্যালয় ছাড়েন তিনি।

এদিকে এসএসসি, প্রাথমিক শিক্ষকের পর এবার কলেজে অধ্য়াপক নিয়োগেও দুর্নীতি? জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে।  মামলাকারী প্রশ্ন, 'যাঁদের কলেজের শিক্ষক হওয়ার যোগ্যতা নেই, তাঁদের গেস্ট লেকচারার হিসেবে কীভাবে নিয়োগ করা হল'? আগামিকাল, শুক্রবার মামলার শুনানি।

বাঁকুড়ায় বিশ্ববিদ্যালয়ে নিয়োগে আবার স্রেফ দুর্নীতিই নয়, পার্থ চট্টোপাধ্যায়ের জড়িত থাকারও অভিযোগ উঠেছে। সিবিআই ও ইডির তদন্তের দাবিতে পোস্টার পড়েছে বিশ্ববিদ্যালয় চত্বরে। বস্তুত, প্রকাশ্যে সভা থেকে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। তাঁর দাবি, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে তৃণমূল নেতাদের আত্মীয়, চাকরি দেওয়া হয়েছে! এমনকী, নেট পাস না করেও শুধুমাত্র শাসকদলের ঘনিষ্ট হওয়ার সুবাদে অধ্য়াপক হিসেবে চাকরি পেয়েছেন অনেকেই।

আরও পড়ুন:Ranigunj Water Crisis: বর্ষাতেও জলের আকাল, পঞ্চায়েত অফিস থেকেই বিক্রি হচ্ছে পরিস্রুত জল

এসএসসি নিয়োগে দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ টাকা। রেহাই পাননি তিনি। তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য! জামিনে আবেদন খারিজ করে করে পার্থ-অর্পিতাকে ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। হরিদেবপুর ও বেলঘরিয়ায় অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে নগদ ২৮ কোটি টাকা উদ্ধার করেছে ইডি। পাওয়া গিয়েছে ৪ কোটি টাকার সোনার গয়নাও। কী কী? ১৮ সোনার দুল, ৭ সোনার হার, ৯ নেকলেস, ৪ গলার বড় হার, ৫ আংটি, ১১ সোনার চুরি, ১ সোনার পেন ও ৬ সোনার কঙ্কন। কোথায় থেকে এল এতকিছু? খতিয়ে দেখছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Calcutta orders reappoint saikar Mitra as VC of an university in Haringhata
News Source: 
Home Title: 

নিয়োগে বেনিয়ম? একই বিশ্ববিদ্যালয়ে ২ উপাচার্য! হাইকোর্টের হস্তক্ষেপে কাটল জটিলতা

Calcutta High Court: নিয়োগে বেনিয়ম? একই বিশ্ববিদ্যালয়ে ২ উপাচার্য! হাইকোর্টের হস্তক্ষেপে কাটল জটিলতা
Yes
Is Blog?: 
No
Section: