বীরভূম সীমান্তে পাথর খাদানে বিস্ফোরণ, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

গোসাইপাহাড়ি পাথরখাদানে বীরভূমের প্রচুর মানুষ কাজ করেন। প্রতিদিনের মতো বৃহস্পতিবারও সকালে তাঁরা খাদানে কাজ করতে যান। প্রত্যক্ষদর্শীদের দাবি, আচমকাই বিকট শব্দে কেঁপে ওঠে এলাকা।

Updated By: May 10, 2018, 12:34 PM IST
বীরভূম সীমান্তে পাথর খাদানে বিস্ফোরণ, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

নিজস্ব প্রতিবেদন:  বীরভূম সীমান্ত এলাকায় পাথর খাদানে বিস্ফোরণ। বীরভূম লাগোয়া ঝাড়খণ্ডের গোসাইপাহাড়ি কাছে পাথরখাদানে বিস্ফোরণ ঘটেছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, সরকারি সূত্রে বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৫ জনের। তবে মৃতের সংখ্যা আরও বেশি বলে দাবি স্থানীয়দের।

 গোসাইপাহাড়ি পাথরখাদানে বীরভূমের প্রচুর মানুষ কাজ করেন। প্রতিদিনের মতো বৃহস্পতিবারও সকালে তাঁরা খাদানে কাজ করতে যান। প্রত্যক্ষদর্শীদের দাবি, আচমকাই বিকট শব্দে কেঁপে ওঠে এলাকা। কিছু বুঝে ওঠার আগেই কালো ধোঁয়ায় ঢেকে যায় এলাকা। দেখা যায়, মাটির নিচে রক্তাক্ত ছিন্নভিন্ন অবস্থায় পড়ে রয়েছেন কয়েকজন। উদ্ধার করার আগেই মৃত্যু হয় বেশ কয়েকজনের। এখনও পর্যন্ত ৫ জনের দেহ শণাক্ত করা গিয়েছে। তাঁদের মধ্যে ২ জন বীরভূমের বাসিন্দা।

স্থানীয়দের অভিযোগ, মাটির নীচে প্রচুর পরিমাণ বিস্ফোরক মজুত করা ছিল। মেশিন দিয়ে মাটি সরানোর সময়ই সেগুলি ফেটে যায়। ঘটনাস্থলে উচ্চ পদস্থ পুলিস আধিকারিকরা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

গ্রিন বেঞ্চের নির্দেশে বীরভূমের সমস্ত পাথর খাদান বন্ধ থাকার কথা। কিন্তু সেই নির্দেশ অমান্য করে এই খাদানগুলি রমরমিয়ে চলত বলে অভিযোগ। যদিও এবিষয়ে ঝাড়খণ্ড প্রশাসনের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

 

.