Lok Sabha Election 2024| BJP First Candidate List: লোকসভা ভোটে বিজেপির প্রথম তালিকায় সুকান্ত-লকেট-সৌমেন্দু, নেই দিলীপ

Lok Sabha Election 2024| BJP First Candidate List: আসানসোলে এবার প্রার্থী ভোজপুরী গায়ক পবন সিং। প্রার্থী করা হয়েছে শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীকে

Updated By: Mar 2, 2024, 08:04 PM IST
Lok Sabha Election 2024| BJP First Candidate List: লোকসভা ভোটে বিজেপির প্রথম তালিকায় সুকান্ত-লকেট-সৌমেন্দু, নেই দিলীপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচনের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। বারাণসী থেকেই এবার লড়াই করছেন নরেন্দ্র মোদী। অন্যদিকে, গান্ধীনগরে লড়ছেন অমিত শাহ। আমেঠি থেকেই লড়াই করছেন স্মৃতি ইরানি। অন্যদিকে, এবার টিকিট দেওয়া হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজের মেয়ে বাঁশরী স্বরাজ ও লোকসভার বিদায়ী স্পিকার ওম বিড়লাকে। আর বাংলার ২০ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি। তবে অপ্রত্যাশিতভাবে প্রথম তালিকায় নেই রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ।

আরও পড়ুন-সুদীপ নয় উত্তর কলকাতায় মহিলা মুখের দাবি কুণালের, নজরে কে?

তালিকায় রয়েছেন রাজ্য বিজেপির বর্তমান সভাপতি সুকান্ত মজুমদার। জল্পনা ছিল হুগলিতে লকেট চট্টোপাধ্যায়কে নাম নিয়ে। জল্পনা ছিল এবার তিনি বিজেপির প্রার্থী তালিকায় নাও থাকতে পারেন লকেট। দলের প্রথম তালিকায় অবশ্য রয়েছেন তিনি। বিধানসভায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীকে এবার টিকিট দিয়েছে বিজেপি। তবে তিনি এখনও খাতায় কলমে তৃণমূলেরই এমপি। আলিপুরদুয়ারে জন বার্লাকে এবার টিকিট দেওয়া হয়নি। তার পরিবর্তে আনা হয়েছে বিধানসভার চিফ হুইপ মনোজ টিগ্গাকে।

বাঁকুড়ায় সুভাষ সরকার ও উত্তর মালদায় খগেন মুর্মুকেই রেখেছে বিজেপি। তবে উত্তর মালদহে আনা হয়েছে শ্রীরূপা মিত্রকে। কোচবিহার থেকেই এবার দাঁড়াচ্ছে নিশীথ প্রামাণিক, বিষ্ণুপুর থেকে লডা়ই করছেন সৌমিত্র খাঁ। ঘাটালে এবার সম্ভাবত জোর লড়াই। ওই আসনে দাঁড়াচ্ছেন হিরণ চট্টোপাধ্যায়। হাওড়া থেকে রথীন চক্রবর্তী, আসানসোল থেকে লড়াই করছেন ভোজপুরী গায়ক পবন সিং। জয়নগরে অশোক কাণ্ডারি।

বহরমপুর থেকে এবার বিজেপির টিকিটে লড়াই করছেন নির্মাল কুমার সাহা, মুর্শিদাবাদ থেকে গৌরীশঙ্কর ঘোষ, রানাঘাট আসনে লড়ছেন জগন্নাথ সরকার, বনগাঁ থেকে লড়াই করবেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, যাদবপুর থেকে লড়বেন অনির্বান গাঙ্গুলী, বাঁকুড়া থেকে লড়ছেন সুভাষ সরকার, বোলপুর থেকে লড়বেন প্রিয়া সাহা।

দেশজুড়ে মোট ১৯৫ আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। উত্তর প্রদেশের বারাণসী থেকে লড়াই করছেন নরেন্দ্র মোদী। গুজরাটের গান্ধীনগর থেকে লড়াই করবেন অমিত শাহ। ১৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলের প্রার্থী হয়েছে বিজেপির প্রথম তালিকায়। রয়েছেন ৩৪ কেন্দ্রীয় ওরাজ্য মন্ত্রী রয়েছেন তালিকায়। মোট ২৮ জন মহিলা রয়েছেন তালিকায়। লোকসভার প্রাক্তন অধ্যক্ষ রয়েছেন তালিকায়।  তপসিলি ১৮, ওবিসি ৫৭ জন প্রার্থী রয়েছেন  বিজেপি তালিকায়। তালিকায় রয়েছেন উত্তরপ্রদেশের ৫১ জন, পশ্চিমবঙ্গের ২০ জন, মধ্যপ্রদেশের ২৪, গুজরাট ১৫, রাজস্থান ১৫, কেরালা ১২, তেলঙ্গানা ৯, অসম ১১, ঝাড়খণ্ড ১১, ছত্তীসগড়ে ১১, দিল্লি ৫, জম্মু কাশ্মীর ২, উত্তরাখণ্ড ৩ , অরুণাচল ২, গোয়া ১,  ত্রিপুরা ১, আন্দামান ১, দমন অ্যন্ড ডিউ ১ জন প্রার্থী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.