রেলপথে 'অবরুদ্ধ' শহর, তৃণমূল-বিজেপি তরজায় আটকে ওভারব্রিজ তৈরির কাজ

 'প্রয়োজনীয়তা একশো শতাংশ।'

Updated By: Dec 1, 2020, 05:17 PM IST
রেলপথে 'অবরুদ্ধ' শহর, তৃণমূল-বিজেপি তরজায় আটকে ওভারব্রিজ তৈরির কাজ

নিজস্ব প্রতিবেদন: 'প্রয়োজনীয়তা একশো শতাংশ।' কিন্তু শহরে রেলব্রিজ আর হচ্ছে কই! শাসক-বিরোধী চাপানউতোর চরমে। সমস্যায় সাধারণ মানুষ। এমনই ছবি ধরা পড়ল আলিপুরদুয়ারের কামাক্ষ্যাগুড়িতে।

আরও পড়ুন: পাটনা-কলকাতা বাসে বন দফতরের হানা, চোরাশিকারীদের কাণ্ড দেখে থ কর্তারা

ভারতে লাইফলাইন বলা হয় রেলকে। বিশাল ভূ-খণ্ডে জালের মতো ছড়িয়ে রয়েছে রেল লাইন। কিন্তু ঘটনা হল, এই রেলপথই এখন মাথাব্যথার কারণ হয়ে ওঠেছে কামাক্ষ্যাগুড়ির বাসিন্দাদের। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলার ছোট শহর এই কামাক্ষ্যাগুড়ি। শহরের একেবারেই বুকে চিরে চলে গিয়েছে উত্তর-পূর্ব সীমান্তের রেলপথ। রাস্তায় বেরোলে রেলগেটে দীর্ঘক্ষণ আটকে থাকতে হয় স্থানীয় বাসিন্দারা। যানজনের সমস্যা যেমন আছে, তেমনি এই রেলগেটের কারণে শহরে ঢুকতে পারে না বড় গাড়ি। এমনকী, আপদকালীন পরিস্থিতি বিপাকে পড়ে দমকলবাহিনী। দাবি একটাই, শহরকে যানজন মুক্ত রাখতে ও সাধারণ মানুষের সুবিধার জন্য রেলব্রিজ তৈরি করা হোক। কিন্তু সেই দাবি পূরণ হল না আজও।

আরও পড়ুন: 'প্যাক-আপের সময়' বিতর্কিত ফেসবুক পোস্ট নিয়ে মুখ খুললেন মদন মিত্র

কেন? আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লার দাবি, কামাক্ষ্যাগুড়িতে ওভারব্রিজ তৈরি কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। মাপজোকের কাজও সেরে ফেলেছে রেল।  কিন্তু ব্রিজ তৈরির জন্য রেললাইনের দু'পাশে যে বাড়তি জমি দরকার, সেই জমি দিচ্ছে না রাজ্য সরকার। তাই কাজ থমকে রয়েছে। এদিকে সাংসদের বিরুদ্ধে আবার ভোটের মুখে 'বাজার গরম' করার পাল্টা অভিযোগ করেছেন রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের স্টেট অ্যাডভাইজারি কমিটি চেয়ারম্যান মৃদুল গোস্বামী। কী বলছেন তিনি? মৃদুলের দাবি, কামাক্ষ্যাগুড়িতে ওভারব্রিজ তৈরির জন্য রাজ্যের কাছে জমি চেয়ে আবেদনই করেনি রেল। সাংসদ মিথ্যা কথা বলছেন। রাজনৈতিক চাপানউতোরে অবশ্য কোনও আগ্রহ নেই সাধারণ মানুষ। তাঁরা চান, যত দ্রুত সম্ভব ওভারব্রিজ তৈরি হোক। 

.