Blue Turmeric: এই 'নীল' হলুদে সারবে ক্যানসার? চমক বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের!

বিশেষ ওষধি গুণ যুক্ত এই হলুদের দামও বিশাল। ৩ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে এই 'নীল' হলুদ।

Updated By: Feb 22, 2024, 04:48 PM IST
Blue Turmeric: এই 'নীল' হলুদে সারবে ক্যানসার? চমক বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের!

বিশ্বজিৎ মিত্র: উন্নত প্রযুক্তির মাধ্যমে নীল রঙের হলুদ চাষ করে তাক লাগিয়ে দিল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের মশলা বিভাগের অধ্যাপক দীপক কুমার ঘোষ। তাঁরই প্রচেষ্টায় জমিতে ফলছে নীল রঙের হলুদ। 

বাজারে যে হলুদ আমরা দেখতে পাই তার যথেষ্ট প্রজাতি রয়েছে। কিন্তু এই ধরনের হলুদ একেবারেই বিরল। উত্তর-পূর্ব ভারতের আসাম ও মেঘালয়ের জঙ্গলে পাওয়া গেলেও, এই রাজ্যে তা ছিল বিরল। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তৈরি করা হচ্ছে এই নীল রঙের হলুদ। 

বাজারে এর দামও বেশি। কোথাও কোথাও ৩ হাজার টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে বিশেষ ধরনের এই 'নীল' হলুদ। বিশেষ ওষধি গুণ যুক্ত এই হলুদের প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। রান্নার কাজে এই 'নীল' হলুদ বিশেষ ব্যবহার করা হয় না। এই হলুদকে শুধুমাত্র ক্যানসার, শ্বেতী সহ বিভিন্ন রকমের দুরারোগ্য রোগের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার হচ্ছে। 

এখন কৃষকেরা যেখানে বিভিন্ন রকম চাষ করে পয়সা পাচ্ছেন না, সেখানে এই ধরনের হলুদ চাষ লাভজনক, এই ধরনের হলুদ চাষ করে তাঁরা লাভের মুখ দেখবেন বলে মনে করছেন এখানকার বিজ্ঞানীরা। এই চাষের ক্ষেত্রে বিশেষ কোনও খরচাও নেই। শুধুমাত্র বীজ পুঁতে দিলেই নির্দিষ্ট সময়ের পর আপনা-আপনি বেড়ে ওঠে এই বিশেষ প্রজাতির হলুদ গাছ।

আরও পড়ুন, Kolkata: পরীক্ষা চলাকালীন-ই রক্তাক্ত-সংজ্ঞাহীন অবস্থায় টয়লেটে ছাত্রী!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.