Bhasha Diwas: কবির শান্তিনিকেতনে ২১ ফেব্রুয়ারি ভাষা-আন্দোলনের স্মৃতি-উদযাপন...

Bhasha Diwas at Shantiniketan: আজ, একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার সূত্রেই দিনটির জন্ম হলেও পৃথিবীর বিভিন্ন ভাষাভাষীদের কাছেই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Updated By: Feb 21, 2024, 02:04 PM IST
Bhasha Diwas: কবির শান্তিনিকেতনে ২১ ফেব্রুয়ারি ভাষা-আন্দোলনের স্মৃতি-উদযাপন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার সূত্রেই দিনটির জন্ম হলেও পৃথিবীর বিভিন্ন ভাষাভাষীদের কাছেই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বাংলা ভাষাভাষী সমস্ত মানুষের কাছে দিনটি উদযাপনের যোগ্য। দুই বাংলা মিলিয়ে দিনটি সাড়ম্বরে পালিত হয়। অন্যান্য জায়গার সঙ্গে সামঞ্জস্য রেখে শান্তিনিকেতনও পালন করল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ সকালে বিশ্বভারতীর আন্তর্জাতিক অতিথিশালা থেকে প্রভাতফেরি শুরু হয়। উপস্থিত ছিলেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপচার্য সঞ্জীব মল্লিক-সহ অন্যান্য অধ্যাপক, পড়ুয়া এবং কর্মীরা।

আরও পড়ুন: Siliguri: ত্রিহানায় কাদের হানা? মালিক থেকে শ্রমিক সকলে চাইলেও কেন খুলছে না চা-বাগান?

এদিনের অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত পড়ুয়ারও অংশ নেন। প্রভাতফেরির পর বাংলাদেশ ভবনে একুশের ফেব্রুয়ারিতে শহিদবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ-সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী মানুষের কাছে গৌরবোজ্জ্বল একটি দিন। এই বিশেষ দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেই সুপরিচিত।

কী ঘটেছিল ২১ ফেব্রুয়ারি? 

১৯৪৭ সালে স্বাধীনতালাভের ঠিক পরেই পূর্ব বঙ্গের বঙ্গসমাজে বাংলা ভাষার অবস্থান নিয়ে ভাষাচেতনার যে-উন্মেষ ঘটে, তার সূত্র ধরেই ঢাকায় ১৯৪৭ সালের নভেম্বর-ডিসেম্বরে ভাষা-বিক্ষোভ শুরু হয়েছিল। ১৯৪৮ সালের মার্চে এ নিয়ে ছোট আকারে একটা আন্দোলন হয়। তবে তা ক্রমশ বড় আকার ধারণ করতে থাকে এবং ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি তার চরম প্রকাশ ঘটে।

আরও পড়ুন:  Aadhaar Deactivation: ফের নামল আধার-আঁধার! এবার আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার চিঠি পৌঁছল কালনাতেও...

১৯৫২ সালে পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ নাগরিক ছিলেন বাঙালি (সেখানকার মোট নাগরিকের প্রায় ৫৪ শতাংশ)। শুধুমাত্র উর্দুকেই জাতীয় ভাষা হিসেবে ঘোষণার প্রতিবাদে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি (৮ ফাল্গুন ১৩৫৮) বাঙালি ছাত্রেরা সেখানে সরকারের বিরুদ্ধে সোচ্চার হন। সকাল ন'টায় ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জড়ো হতে শুরু করেন তাঁরা। সশস্ত্র পুলিসবেষ্টিত ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বেলা একটু গড়ালে ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের গেটে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। উপাচার্য ছাত্রদের এলাকা ছেড়ে চলে যেতে বলেন। সেই সময়ে ১৪৪ ধারা লঙ্ঘনের জন্য পুলিস কয়েকজন ছাত্রকে গ্রেফতারও করে। এই খবর পেয়ে আর একদল বিক্ষুব্ধ ছাত্র পূর্ববাংলা গণপরিষদ অবরোধ করে। কিছু ছাত্র বিল্ডিংয়ের মধ্যে ঢোকার চেষ্টা করলে পুলিস গুলি চালাতে শুরু করে। আর সেই গুলিতেই নিহত হন সালাম, রফিক, বরকত, জব্বার-- ৫টি তাজা প্রাণ। ভাষার জন্য বিরল অ-ভূতপূর্ব সেই আত্মবলিদানকে স্মরণ করেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের শুরু। যদিও মূল ঘটনার অনেকগুলি বছর পরে। এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day) পালিত হয় পৃথিবী জুড়ে। ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো (unesco) '২১ ফেব্রুয়ারি' দিনটিকে স্বীকৃতি দেওয়ার, শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেয়। তার পর থেকে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি দুনিয়া জুড়ে পালিত হয়ে আসছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.