NASA Special Award: স্বপ্নের দৌড়! নাসা'র পুরস্কারে হুগলির গৌতম রাতারাতি বিশ্বজোড়া নাম...

Gautam Chattopadhyay wins NASA Special Award: নতুন প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে বছরের সাত মাস বিভিন্ন দেশে ঘোরেন তিনি। এহেন গৌতম চট্টোপাধ্যায় পেলেন নাসার বিশেষ পুরষ্কার।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 12, 2023, 03:37 PM IST
NASA Special Award: স্বপ্নের দৌড়! নাসা'র পুরস্কারে হুগলির গৌতম রাতারাতি বিশ্বজোড়া নাম...

বিধান সরকার: গৌতম চট্টোপাধ্যায়। নাসার 'সিনিয়র সায়েন্টিস্ট'। সম্প্রতি এক বিরল পুরস্কারে ভূষিত তিনি। এর জেরে অনায়াসে কৃতী বাঙালির তালিকায় নিজের নাম ঢুকিয়ে নিতে পেরেছেন নাসায় কর্মরত বাঙালী এই বিজ্ঞানী। এ বছর তিনি নাসা জেট পপুলেশন ল্যাবরেটরি ২০২৩-এর 'পিপল লিডারশিপ অ্যাওয়ার্ড' পেয়েছেন। যা বাংলার কাছে গর্বের বিষয়, ভারতেরও গর্বের। আর স্বাভাবিক ভাবেই এতে গর্বিত তাঁর পরিবারও।

আরও পড়ুন: Malbazar: আতঙ্ক! ৪০ বুনো হাতির পাল উঠছে সড়কে, ভাঙছে বাড়ি, তছনছ করছে চা-বাগান...

হুগলির কোন্নগর নবগ্রামের বাসিন্দা গৌতম চট্টোপাধ্যায় ছোট থেকেই মেধাবী ছাত্র ছিলেন। নবগ্রাম বিদ্যাপীঠ থেকে স্কুলজীবনের পড়াশোনা শেষ করে শিবপুর বিই কলেজে ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকোত্তোর। পরে সেখান থেকে আমেরিকার পাড়ি। লক্ষ্য গবেষণা। শেষ বারো বছর ধরে তিনি সেখানেই কর্মতর। 

তাঁর এই সাফল্যে খুশি তাঁর পরিবার-পরিজন, তাঁর এলাকা। নবগ্রামের ৮ নম্বর শ্যামাপ্রসাদ রোডের বাড়িতে চার বোন ও দুই ভাই মিলে ছোটোবেলা কেটেছে বিজ্ঞানীর। ক্রিকেট-ফুটবলেও ভালো ছিলেন তিনি। গাইতে পারেন রবীন্দ্রসংগীতও। 

নাসা প্রতিবছর মহাকাশ বিজ্ঞানের সঙ্গে যুক্ত বিভিন্ন বিজ্ঞানীদের বিশেষ ভাবে সম্মানিত করে থাকে। সেই মতো এবছর নতুন প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আগ্রহী ও বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করার জন্য এই বিশেষ লিডারশিপ অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছেন গৌতম।

গৌতম প্রসঙ্গে তাঁর পিসতুতো ভাই কৌশিক ভট্টাচার্য বলেন, দুই দিন আগেই তাঁর কথা হয়েছে দাদার সঙ্গে। গৌতমবাবু তাঁকে জানিয়েছেন, ডিসেম্বরে তিনি বাড়ি ফিরবেন। সময় পেলেই বাড়িতে ফোন করে খোঁজ নেন গৌতম। জানতে চান বাড়ির সকলে কেমন আছেন। বাড়ি এলে পাড়ার বন্ধুদের সঙ্গে আড্ডা দেন। দেখেছি, একজন কোথা থেকে শুরু করে কোথায় যেতে পারেন! দারুণ মানুষ!

আরও পড়ুন: Ranigunj: রানিগঞ্জে কয়লা খনিতে ধসে মৃত্যু ৩ শ্রমিকের

গৌতমের পরিবারসূত্রেই জানা গেল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি স্বপ্নের মিশন লঞ্চ হতে চলেছে। সেই টিমে সদস্য হবেন গৌতম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.