Bengal Weather Update: শীতের কামব্যাক রাজ্যে, লক্ষণীয় পতন তাপমাত্রায়

Bengal Weather Update: দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে শনিবার পর্যন্ত। সিকিমে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বৃষ্টি হতে পারে বলেও জানা গিয়েছে। গোটা দক্ষিণবঙ্গে ভোরের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। দিনে পরিষ্কার আকাশ দেখা যাবে এই অঞ্চলে।

Updated By: Dec 15, 2022, 08:43 AM IST
Bengal Weather Update: শীতের কামব্যাক রাজ্যে, লক্ষণীয় পতন তাপমাত্রায়

অয়ন ঘোষাল: দিন এবং রাতের তাপমাত্রায় লক্ষণীয় পতন। ৩০.২ ডিগ্রি থেকে নেমে বুধবার দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি। ১৭.৭ ডিগ্রি থেকে নেমে বুধবার রাতের তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। জানা গিয়েছে আরও নামবে তাপমাত্রা। জাঁকিয়ে শীতের একটা ছোট স্পেল এই উইকএন্ডেই দেখতে পাবেন বাংলার মানুষ। ১৬ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত শীতের এই স্পেল অব্যাহত থাকবে বলে জানা গিয়েছে। রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নেমে যাবে কলকাতায়। পশ্চিমাঞ্চলের জেলায় ১১-এর ঘরে নেমে যাবে পারদ।

রাজ্যে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা নিচে নামবে শুক্রবারের পর থেকে। পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই উত্তুরে হাওয়ার প্রবেশ ফের অবাধ। উত্তর-পশ্চিমের শীতল হাওয়া বৃহস্পতিবার রাত থেকেই প্রভাব বাড়াবে পশ্চিমের জেলাগুলিতে। কলকাতা এবং উপকূলের জেলাগুলিতে শুক্রবার থেকে কনকনে উত্তুরে হওয়ার প্রবেশ ঘটবে।

আরও পড়ুন: Habra Fire: হাবরায় রেলবস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, বন্ধ ট্রেন চলাচল

দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে শনিবার পর্যন্ত। সিকিমে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বৃষ্টি হতে পারে বলেও জানা গিয়েছে। গোটা দক্ষিণবঙ্গে ভোরের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। দিনে পরিষ্কার আকাশ দেখা যাবে এই অঞ্চলে।

একটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে আরব সাগরে। কেরালা এবং কর্ণাটক উপকূলে এর প্রভাবে কেরালা, কর্ণাটক, গোয়া উপকূলে ঝড়ো হাওয়া সহ বৃষ্টি এবং লাক্ষাদ্বীপে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর ফলে সমুদ্রে যেতে ওই এলাকায় মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: Suvendu Adhikari: শুভেন্দুর কম্বল বিতরণ অনুষ্ঠানে হুড়োহুড়ি! পদপিষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

একটি ঘুর্নাবর্ত রয়েছে আন্দামান সাগরে। এটিও শক্তি বাড়াবে বলে মনে করা হচ্ছে। এর প্রভাবে আগামী ৪৮ ঘন্টায় নিকোবর আইল্যান্ডে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রা কমবে উত্তর পূর্বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সিকিম এবং দার্জিলিং-এ যেমন বৃষ্টি হবে তেমনি এর প্রভাব সরে যেতেই উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। আগামী কয়েক দিনে চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। ২৪ ঘন্টা পর থেকে মধ্য ভারত এবং পূর্ব ভারতের তাপমাত্রা কমতে শুরু করবে। মধ্য ভারতের রাজ্যগুলিতে এবং মহারাষ্ট্রে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী কয়েক দিন ঘন কুয়াশার চাদরে ঢেকে থাকবে হিমাচল প্রদেশ সহ সংলগ্ন এলাকা। শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকছে পঞ্জাব এবং সংলগ্ন এলাকায় শুক্র এবং শনিবার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.