Bengal Weather Update: উত্তুরে হাওয়ায় ফের নিম্নগামী পারদ, সপ্তাহের শেষে শীতের আমেজ রাজ্যে

Bengal Weather Update: কলকাতায় পরিষ্কার আকাশ দেখা যাবে। সকালে এবং রাতে হালকা শীতের আমেজ থাকবে। দিনের বেলায় শীত উধাও। বৃহষ্পতিবারের পর আরেকটা মিনি শীতের স্পেল আসতে চলেছে। তার স্থায়িত্ব পরের সোমবার পর্যন্ত।

Updated By: Jan 30, 2023, 08:09 AM IST
Bengal Weather Update: উত্তুরে হাওয়ায় ফের নিম্নগামী পারদ, সপ্তাহের শেষে শীতের আমেজ রাজ্যে

অয়ন ঘোষাল: উত্তুরে হাওয়ায় ফের নিম্নগামী তাপমাত্রা। এই সপ্তাহের শেষে ফের শীতের আমেজ রাজ্যে। শনিবার তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি যা রবিবার হয় ১৭.৪ ডিগ্রি। এই তাপমাত্রা সোমবার হবে ১৫.৮ ডিগ্রি।

আগামী পাঁচ দিন মূলত শুষ্ক আবহাওয়া দেখা যাবে। শুধুমাত্র দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় সোমবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সিকিমে হালকা বৃষ্টি হতে পারে। বাকি কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ভোরে হালকা কুয়াশা দেখা যাবে।

শীতের আমেজ আরও ২৪ ঘণ্টা থাকবে। রাতে ও সকালে  শীতের আমেজ থাকবে বাংলায়। মঙ্গল ও বুধবার সামান্য বাড়বে তাপমাত্রা। দুই দিনে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা আবার বাড়তে পারে। আবার ভোল বদল বৃহস্পতিবার থেকে। উত্তুরে হাওয়া বইবে হু হু করে। তাপমাত্রা কলকাতায় নেমে ১৪ বা ১৫ এর ঘরে পৌঁছে যাবে। জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি পৌছাতে পারে তাপমাত্রা। পশ্চিমাঞ্চলের জেলা সহ একাধিক জেলায় জমিয়ে শীতের আরও একটা স্পেল আসতে চলেছে বৃহস্পতিবার থেকে পরের সোমবার পর্যন্ত।

কলকাতায় পরিষ্কার আকাশ দেখা যাবে। সকালে এবং রাতে হালকা শীতের আমেজ থাকবে। দিনের বেলায় শীত উধাও। বৃহষ্পতিবারের পর আরেকটা মিনি শীতের স্পেল আসতে চলেছে। তার স্থায়িত্ব পরের সোমবার পর্যন্ত।

সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৬ থেকে ৮৭ শতাংশ।

নিম্নচাপ রয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে । আগামী ২৪ ঘন্টায় এটি সুস্পষ্ট নিম্নচাপ এবং পরবর্তী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এটি পয়লা ফেব্রুয়ারি নাগাদ গভীর নিম্নচাপ হিসেবে শ্রীলঙ্কা উপকূলের দিকে এগিয়ে যাবে।

আরও পড়ুন: Extra Marital Affairs: শাশুড়ি-জামাই প্রেম? মায়ের সঙ্গে স্বামীকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলল মেয়ে....

এই নিম্নচাপের সরাসরি কোনও প্রভাব পড়বে না বাংলায়। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং শ্রীলংকা ও সংলগ্ন এলাকায় এর প্রভাব পড়বে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা থাকবে উত্তর-পশ্চিম ভারতে। তা ক্রমশ পূর্ব দিকে সরছে। পয়লা ফেব্রুয়ারি আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন: Padma Shri Mangala Kanta Roy: আবাস যোজনার তালিকা থেকে বাদ নাম! চাঞ্চল্যকর দাবি পদ্মশ্রী মঙ্গলাকান্ত রায়ের

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোম ও মঙ্গলবার ব্যাপক তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর পশ্চিম ভারতের একাধিক রাজ্যে। দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি, তুষারপাত, শিলা বৃষ্টি এবং বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পাশাপাশি দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টা। কুড়ি থেকে ত্রিশ কিলোমিটার গতিবেগে হাওয়া বইবে।

ব্যাপক তুষারপাতের সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার জম্মু-কাশ্মীর, কাশ্মীর ভ্যালি, মোজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.