Bengal Weather Update: বাংলার বাতাসে ঢুকল জলীয় বাষ্প, সপ্তাহ শেষের আগেই নামা শুরু পারদের

Bengal Weather Today: শনিবার বিকেলের পর আরও কিছুটা হাওয়া বদল হবে। রবিবার থেকে বঙ্গে বিভিন্ন দফায় বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে।

Updated By: May 2, 2024, 09:56 AM IST
Bengal Weather Update: বাংলার বাতাসে ঢুকল জলীয় বাষ্প, সপ্তাহ শেষের আগেই নামা শুরু পারদের

অয়ন ঘোষাল: বঙ্গের বাতাসে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের জলীয়বাষ্পের প্রবেশ। ফলে আজ বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে কিছু জেলার তাপমাত্রা নামবে। আগামী ৭২ ঘন্টায় গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা এবং উপকূলের জেলার তাপমাত্রা গড়ে ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে। শনিবার বিকেলের পর আরও কিছুটা হাওয়া বদল হবে। রবিবার থেকে বঙ্গে বিভিন্ন দফায় বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে।

বুধবার বৃষ্টি

পশ্চিম মেদিনীপুরের ঘাটাল চন্দ্রকোনা, পিংলা, সবং, নারায়ণগড়, দাঁতন এবং কেশিয়ারিতে হতে পারে বলে জানা গিয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, নামখানা, ক্যানিং এবং কোস্টাল সুন্দরবনের একাংশও এই তালিকায় রয়েছে।

পূর্ব মেদিনীপুরের দীঘা, রামনগর, কাঁথি, তালসারি, উদয়পুর, চন্দনপুরে কাল খুব সামান্য হলেও বৃষ্টি পেয়েছে। কিছুটা কমেছে তাপমাত্রা।

এই এলাকাগুলিতে বুধবারের বৃষ্টির প্রভাবে আজ দুপুর পর্যন্ত পারদ কিছুটা নিয়ন্ত্রণে থাকবে।

তাপপ্রবাহ

আজও পশ্চিমের ৬ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। এগুলি হল বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর। কলকাতা সহ বাকি জেলাতেও আজ মডারেট বা মৃদু তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে সব জেলাতেই। দু’এক জায়গায় চরম তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে। রবিবার উপকূল বা লাগোয়া জেলাগুলি ছাড়া বাকি দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়া এবং পশ্চিমের ৩-৪ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।

আরও পড়ুন: Hilsa in Pond: অভাবনীয়! এবার আপনার বাড়ির পাশের পুকুরেই পাবেন জলের 'রুপোলি শস্য' দুর্লভ ইলিশ...

বৃষ্টি

সোম এবং মঙ্গলবার ৬ ও ৭ মে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে হতে পারে। শনিবার থেকে উপকূলে বৃষ্টি শুরু হবে। রবিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এই ছয় জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূল লাগোয়া জেলায় বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং-এ বৃষ্টি চলবে। শনিবার ৪ মে থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে। যদিও উত্তরবঙ্গে মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপপ্রবাহ থাকবে বৃহস্পতিবার পর্যন্ত। তারপরেও গরম ও অস্বস্তি থাকবে নিচের দিকের ৩ জেলায়।

আরও পড়ুন: Panihati: ৩ দিন নিখোঁজ থাকার পর আবাসনের লিফটের নীচ থেকে উদ্ধার প্রৌঢ়ের দেহ!

পারদ পতন?

শুক্রবার পর্যন্ত তাপমাত্রার উল্লেখ্যযোগ্য পরিবর্তন হবে না দক্ষিণবঙ্গে। তারপর দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে রবিবারের মধ্যে। এরপর সোম ও মঙ্গলবার আরও কিছুটা তাপমাত্রা নেমে স্বাভাবিকের কাছাকাছি হবে তাপমাত্রা।

কলকাতা

আজও তাপপ্রবাহের কবলে পড়বে কলকাতা। তার আগে আংশিক মেঘলা আকাশ থাকায় সকালের দিকে চূড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি ভোগাবে শহরবাসীকে। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেড়ে ৪২ ডিগ্রি হয়েছে। কাল রাতের তাপমাত্রা ৩০ থেকে ১ ডিগ্রি কমে ২৯.১ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ২৩ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.