Hilsa in Pond: অভাবনীয়! এবার আপনার বাড়ির পাশের পুকুরেই পাবেন জলের 'রুপোলি শস্য' দুর্লভ ইলিশ...

Hilsa in Pond: ইলিশ এবার পুকুরেই! আর অনন্ত অপেক্ষা নয়, কিনতে হাতে ছেঁকা খাওয়াও নয়। ইলিশ এবার সহজলভ্য। এর অর্থ, আর অগ্নিমূল্য ইলিশের জন্য হা-পিত্যেশ করে বসে থাকতে হবে না বাঙালিকে। নির্ভর করতে হবে না শুধু নদী-সমুদ্রের প্রাকৃতিক সমীকরণের উপরেই।

Updated By: May 1, 2024, 07:26 PM IST
Hilsa in Pond: অভাবনীয়! এবার আপনার বাড়ির পাশের পুকুরেই পাবেন জলের 'রুপোলি শস্য' দুর্লভ ইলিশ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইলিশ এবার পুকুরেই! আর অনন্ত অপেক্ষা নয়, কিনতে হাতে ছেঁকা খাওয়াও নয়। ইলিশ এবার সহজলভ্য। আজ, বুধবার ভারত সরকার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এবার থেকে পুকুরেও ইলিশ চাষ হবে। এবং সেটা নদীর চেয়েও ভালো। এই ইলিশগুলির ওজন হবে ৬৮৯ গ্রাম। দামও নিশ্চয়ই সাধ্যের মধ্যেই থাকবে। এর অর্থ, আর অগ্নিমূল্য ইলিশের জন্য হা-পিত্যেশ করে বসে থাকতে হবে না বাঙালিকে। নির্ভর করতে হবে না শুধু নদী-সমুদ্রের প্রাকৃতিক সমীকরণের উপরেই।

আরও পড়ুন: West Bengal Weather Update: চাতক-অপেক্ষার শেষ, ক'দিন পরেই বাংলা জুড়ে অঝোরধারা বৃষ্টি! জেনে নিন, ঠিক কবে থেকে...

দক্ষিণপূর্ব এশিয়ার এই অতি বিখ্যাত এই মাছ বহুদিন ধরেই বিজ্ঞানীদের গবেষণার লক্ষ্য হয়ে থেকেছে। এবার সরকারি সংস্থার তত্ত্বাবধানে নদীর এই মাছের অ্যাকোয়াকালচার করা হবে।
 
'আইসিএআর-এনএএসএফ প্রজেক্ট ফেজ-টু'র আওতায় এই ইলিশ প্রকল্প ছিল খুবই বড় মাপের একটি প্রকল্প। এই প্রকল্পের জন্য বেছে নেওয়া হয়েছে বিভিন্ন লোকেশন। এর জন্য প্রাথমিক ভাবে বেছে নেওয়া হবে রহড়া ফ্রেশওয়াটার জোন, কাকদ্বীপের ব্র্যাকিশওয়াটার জোন এবং পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের জামিত্যা গ্রামের ইন্টারমিডিয়েট জোন। চাষের সময়-পর্বে ছোট ইলিশগুলিকে দেওয়া তাদের প্রিয় জু প্লাঙ্কটন।

আরও পড়ুন: আগামীকালও তীব্র তাপপ্রবাহ! কিন্তু বৃষ্টি নিয়েও এল দারুণ সুখবর, জেনে নিন...

ইলিশ নোনা জলের মাছ। সাধারণত বড় নদী এবং মোহনা-সংযুক্ত খালে বর্ষাকালে পাওয়া যায়। এ সময় ইলিশ মাছ ডিম পাড়তে সমুদ্র থেকে বড় নদী এবং মোহনা-সংযুক্ত খালে আসে। বেশিরভাগ সময় ইলিশ সাগরে থাকে কিন্তু বংশবিস্তারের জন্য প্রায় ১২০০ কিমি পথ অতিক্রম করে ভারতীয় উপমহাদেশে নদীতে পাড়ি জমায়। এতদিন ধরা হত, ইলিশ মাছ চাষ করা যায় না। এবার সেই ধারণায় বদল আসছে। জেলেরা মাছ ধরার নৌকা নিয়ে নদীতে যায় এবং জাল ফেলে মাছ ধরে। এই মাছ উপকূলবর্তী ঘাটে আনা হয়। সেখান থেকে বরফ দিয়ে দেশের বিভিন্ন জায়গায় পাঠানো হয়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.