Bengal Weather Update: এবার এসেছে আষাঢ়! বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, মৎস্যজীবীদের সতর্কবার্তা...

Bengal Weather Update: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত। ওড়িশা ও পশ্চিমবাংলার উপকূলের এই নিম্নচাপের অভিমুখ অবশ্য ওড়িশা উপকূলের দিকেই। বিশেষ সতর্কবার্তায় রবিবার ও সোমবার মৎস্যজীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jun 25, 2023, 05:15 PM IST
Bengal Weather Update: এবার এসেছে আষাঢ়! বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, মৎস্যজীবীদের সতর্কবার্তা...

সন্দীপ প্রামাণিক: বিক্ষিপ্ত বৃষ্টি এবং আর্দ্রতাজনিত অস্বস্তির কথা আগেই বলা হয়েছিল। বলা হয়েছিল, এর জেরে আগামী দু-তিন দিনে তাপমাত্রাও কিছুটা নামতে পারে। সর্বশেষ আপডেটে জানা যাচ্ছে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। 

রবিবার সকালে আবহাওয়ার যে-পূর্বাভাস পাওয়া গিয়েছিল, সেখানে বলা হয়েছিল আগামী ২৪ ঘণ্টায় উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। রাজ্য জুড়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী দু-তিন দিনে তাপমাত্রা কিছুটা নামতে পারে। রবিবার বিকেলের যে আবহাওয়া-পূর্বাভাস পাওয়া গিয়েছে, সেখানে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, এর ফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা। আবহাওয়া বিজ্ঞানী অনুপকুমার পাল জানান, দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে, দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনাও থাকছে।

আরও পড়ুন: Bengal Weather Today: উপকূলের জেলায় দুই এক পশলা ভারী বৃষ্টি, এরপরেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি

মহারাষ্ট্র, কর্নাটক, তেলেঙ্গানা, ছত্তীসগঢ়ে বর্ষা  পৌঁছে গিয়েছিল শনিবার ২৪ জুনই। মধ্যপ্রশদে, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা জম্মু-কাশ্মীর ও লাদাখেও পৌঁছে গিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী দু'দিনের মধ্যে মুম্বই, দিল্ল- সহ মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান এবং পঞ্জাবে প্রবেশ করবে মৌসুমি বায়ু। বলা হয়েছিল, আজ রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত পরিণত হবে নিম্নচাপে। ওড়িশা ও পশ্চিমবাংলার উপকূলের এই নিম্নচাপের অভিমুখ অবশ্য ওড়িশা উপকূলই। সতর্কবার্তায় রবিবার ও সোমবার মৎস্যজীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে। ইতিমধ্যেই মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নীচে নেমে গিয়েছে। বৃষ্টি হওয়ায় দিন ও রাতের দুই তাপমাত্রাই কমতে শুরু করবে।

আরও পড়ুন: Panchayat Election 2023: পঞ্চায়েতে নির্দল প্রার্থী! জেলায় জেলায় বহিষ্কৃত তৃণমূল নেতা-কর্মীরা

তবে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে। মঙ্গল-বুধবার নাগাদ বৃষ্টি ফের বাড়তে পারে সেখানে। দার্জিলিং ও কালিম্পং অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে কিছুটা বেশি বৃষ্টি হবে। গত কয়েকদিনের ভারী বৃষ্টি হওয়ায় পার্বত্য এলাকায় ভূমিধসের আশঙ্কা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই তিস্তা তোর্সা, জলঢাকা-সহ উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বেড়ে বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.