Weather Today: মান্দাসের প্রভাব কাটতেই ফিরল শীত, তাপমাত্রা আরও নামার সম্ভাবনা

মান্দাসের সরাসরি প্রভাব এ রাজ্যে পড়েনি। কিন্তু তার প্রভাবে ঘনীভূত হওয়া জলীয় বাষ্পের ফলে উত্তর-পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়া গাঙ্গেয় দক্ষিণবঙ্গে প্রবেশের ক্ষেত্রে বাধা পাচ্ছিল। রবিবার বিকেলের পর সেই বাধা কেটে যেতেই ফের উত্তুরে হাওয়ার প্রবেশ অবাধ হয়েছে।

Updated By: Dec 12, 2022, 02:13 PM IST
Weather Today: মান্দাসের প্রভাব কাটতেই ফিরল শীত, তাপমাত্রা আরও নামার সম্ভাবনা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: মান্দাসের প্রভাব কাটতেই ফিরল শীত। ফের স্বমহিমায় শীত। এক ধাক্কায় দু-ডিগ্রি কমল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। আজ কলকাতায় সর্বনিম্ন  ষোলো দশমিক ছয় ডিগ্রি। আগামিকাল তাপমাত্রা আরও নামার সম্ভাবনা। ১৮.২ ডিগ্রি থেকে এক রাতে প্রায় ২ডিগ্রি পারাপতন হল। কাল রাতের তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি। যদিও তা এই সময়ে স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। মঙ্গলবারের মধ্যে এই তাপমাত্রা স্বাভাবিকের কোঠায় নেমে আসবে বলে পূর্বাভাস। ১৫ ডিসেম্বরের পর দিনের তাপমাত্রাও কমতে থাকবে। ২৭.২ থেকে বেড়ে কাল দিনের তাপমাত্রা ২৯ পৌছায়। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। 

আরও পড়ুন, Burdwan Suicide: মালাবদলের পর আত্মঘাতী যুগল? হোটেলের ঘরে মিলল সিঁদুর, মালা!

যদিও মান্দাসের সরাসরি প্রভাব এ রাজ্যে পড়েনি। কিন্তু তার প্রভাবে ঘনীভূত হওয়া জলীয় বাষ্পের ফলে উত্তর-পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়া গাঙ্গেয় দক্ষিণবঙ্গে প্রবেশের ক্ষেত্রে বাধা পাচ্ছিল। রবিবার বিকেলের পর সেই বাধা কেটে যেতেই ফের উত্তুরে হাওয়ার প্রবেশ অবাধ হয়েছে। আপাতত আর কোনও বাধা না থাকায় এই হাওয়ার প্রবেশ অব্যহত থাকবে। ফলে ৪৮ ঘণ্টার মধ্যে দিনের ও রাতের তাপমাত্রা আরও কিছুটা নামার পূর্বাভাস রয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সপ্তাহের মাঝামাঝি ফের ১১-র ঘরে পারদ নামার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দু’-তিনদিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে। জেলাতেও নামবে পারদ। তবে এখনই জাঁকিয়ে শীত পড়ার কথা কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর। ভোরের দিকে শহর এবং শহরতলিতে, বিভিন্ন জেলায় থাকছে শিরশিরানি এবং শীতের আমেজ। রাতেও বইছে ঠান্ডা হাওয়া।অন্যদিকে উত্তরবঙ্গেও পরিস্থিতি কার্যত একইরকম। সেখানেও আগামী ৪-৫ দিন তাপমাত্রায় বিশেষ কোনও পরিবর্তন দেখা যাবে না।

আরও পড়ুন, Primary TET 2022: দক্ষিণ দিনাজপুরে গ্রেফতার টেট পরীক্ষার্থী, কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.