Bengal Weather Today: পৌষের শেষে ঝোড়ো ব্যাটিং শীতের! সংক্রান্তির আগেই দ্রুত নামছে পারদ

Bengal Weather Today: উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট। আগামী দুই দিন একই রকম পরিস্থিতি থাকবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে খুব হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বুধবারের মধ্যে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

Updated By: Jan 14, 2024, 11:06 AM IST
Bengal Weather Today: পৌষের শেষে ঝোড়ো ব্যাটিং শীতের! সংক্রান্তির আগেই দ্রুত নামছে পারদ

অয়ন ঘোষাল: পশ্চিমের জেলায় শৈত্যপ্রবাহ। পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের কিছু অংশে শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে। পৌষের শেষে ঝোড়ো ব্যাটিং শীতের। পৌষ সংক্রান্তির আগেই হু হু করে নামছে পারদ।

উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট। আগামী দুই দিন একই রকম পরিস্থিতি থাকবে। আজও ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গের চার জেলায় কুয়াশার দাপট থাকবে।

বৃষ্টির আশঙ্কা

বুধবার ও বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন। তাপমাত্রা বাড়তে শুরু করবে। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা এবং দক্ষিণবঙ্গের উপকূলের জেলাতে বৃষ্টির সম্ভাবনা বেশি।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে খুব হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বুধবারের মধ্যে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

সিস্টেম

দক্ষিণ ভারত থেকে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর বিদায় পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি। মাঘ মাসের শুরুতেই দ্বিতীয় বর্ষার বিদায় পর্ব দক্ষিণ ভারত থেকে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ১৬ জানুয়ারি মঙ্গলবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। শ্রীলঙ্কার কাছে রয়েছে একটি ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

পশ্চিমের জেলায় শৈত্য প্রবাহের সম্ভাবনা। আজ পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের কিছু অংশে শৈত্য প্রবাহের সতর্কবার্তা রয়েছে। সাতের কাছাকাছি থাকবে তাপমাত্রা।

শীতের নতুন স্পেল। মঙ্গলবার পর্যন্ত শীতের স্পেল হওয়ার সম্ভাবনা। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল।

আজ সকালেও মাঝারি থেকে ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কাল থেকে ঘন কুয়াশার দাপট কমবে। হালকা থেকে মাঝারি কুয়াশা হবে খুব সকালে। সকালে কুয়াশা থাকলেও দিনভর পরিষ্কার আকাশ থাকবে। আগামী দু-দিনে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে। তারপর আরও দু-তিন দিন একই রকম তাপমাত্রা থাকবে।

আরও পড়ুন: Ramnagar: রাতের অন্ধকারে পুলিসের অভিযান, উদ্ধার দুই গাড়ি বাজি এবং বাজির মসলা

দক্ষিনের বৃষ্টি

বুধবার ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হবে। মেঘলা আকাশের সম্ভাবনা হাকবে এবং বাড়বে তাপমাত্রা।

মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ 24 পরগনা ও পূর্ব মেদিনীপুরে। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

ঘন কুয়াশার সতর্কতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি। ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং এবং কালিম্পং-এ। মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট দেখা যাবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির আশঙ্কা দার্জিলিংয়ে। আগামী সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়।

আরও পড়ুন: Bhangar | Sahokat Molla: 'ওদের কেউ বাঁচাতে পারবেনা ওই এলাকায়', ফের বিস্ফোরক তৃণমূল বিধায়ক শওকত মোল্লা

উত্তরে বৃষ্টি

দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা সোমবার থেকে বুধবারের মধ্যে। মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা

শীতে জবুথবু কলকাতাও। আগামী দুই দিন একই রকম থাকবে তাপমাত্রা। মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৪ থেকে ৯৬ শতাংশ।

ভিনরাজ্যে

নতুন করে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে উত্তর পশ্চিমের পার্বত্য এলাকাতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। ১৬ থেকে ১৮ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর, মোজাফফরাবাদ, লাদাখ, হিমাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

উত্তর ভারতের রাজ্যগুলিতে শৈত্য প্রবাহ। সঙ্গে গ্রাউন্ড ফ্রস্টের সতর্কবার্তা। শৈত্য প্রবাহ এবং শীতল দিনে কাঁপছে দিল্লি সহ উত্তর ভারত। আগামী ৪৮ ঘন্টায় কোল্ড ওয়েভ বা শৈত্য প্রবাহের সতর্কবার্তা রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে। শৈত্য প্রবাহের সতর্কবার্তা থাকবে উত্তরপ্রদেশ ও রাজস্থানের কিছু অংশে। গ্রাউন্ড ফ্রস্টের সতর্কবার্তা হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লী এবং রাজস্থানে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.