Bengal Weather Today: কলকাতা সহ দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টি, বৃহস্পতিবার থেকে বাড়বে উত্তরবঙ্গে

Bengal Weather Today: উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতায়।

Updated By: Jul 31, 2023, 08:54 AM IST
Bengal Weather Today: কলকাতা সহ দক্ষিণবঙ্গে মাঝারি বৃষ্টি, বৃহস্পতিবার থেকে বাড়বে উত্তরবঙ্গে

অয়ন ঘোষাল: কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলিতে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা সরে এসেছে দক্ষিণবঙ্গে। মৌসুমী অক্ষরেখা পটনা, দেওঘর, দীঘা ও সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

বঙ্গোপসাগরের নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোসাগরের উপকূল এলাকায় অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। মৎস্যজীবীদের বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: Kakdwip Blast: ফের তৃণমূল কর্মীর বাড়িতে বিস্ফোরণ! কেঁপে উঠল গোটা গ্রাম...

দক্ষিণবঙ্গ

বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে। বৃষ্টির সম্ভাবনা বেশি বুধবার পর্যন্ত। ওড়িশা ও উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা বুধবারের মধ্যে।

দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই আংশিক মেঘলা আকাশ থাকবে। কখনও পুরোপুরি মেঘলা আকাশ দেহা যাবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে।

উত্তরবঙ্গ

বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। হালকা মাঝারি বৃষ্টি উত্তরবঙ্গের সব জেলাতে। আপাতত দু-তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলায়। কাল-পরশু বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে। উত্তরবঙ্গে তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: Buddhadeb Bhattacharya Hospitalised: 'বাংলার রাজনীতিতে ভালো মানুষদের অন্যতম বুদ্ধদেব ভট্টাচার্য'

কলকাতা

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি। জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। সোমবার থেকে বুধবার বৃষ্টির সম্ভাবনা বেশি। বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৮ থেকে ৯১ শতাংশ।

ভিন রাজ্যে

ভারী বৃষ্টির সম্ভাবনা বিহার, ঝাড়খন্ডে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং সিকিমেও আগামী কয়েকদিন ধরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা ছত্রিশগড় বিদর্ভ ও মধ্যপ্রদেশ এলাকায়।

কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, গুজরাট এবং রাজস্থান ভারী বৃষ্টির সম্ভাবনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.