Bengal Weather Today: ফের তাপপ্রবাহের সম্ভাবনা রাজ্যে, তাপমাত্রা পৌঁছাবে ৪০-এর ঘরে

Bengal Weather Today: বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। তাপমাত্রা ৪০-এর ঘরে পৌছাবে। উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বাড়বে মহানগরে। দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে আগামি ৪৮ ঘন্টায়।

Updated By: May 15, 2023, 08:44 AM IST
Bengal Weather Today: ফের তাপপ্রবাহের সম্ভাবনা রাজ্যে, তাপমাত্রা পৌঁছাবে ৪০-এর ঘরে

অয়ন ঘোষাল: সোমবার এবং মঙ্গলবার রাজ্যে ফের তাপপ্রবাহের সম্ভাবনা। উত্তরবঙ্গে ১৬ থেকে ২০ মে এবং দক্ষিণবঙ্গে ১৭ থেকে ২২ মে-র মধ্যে বজ্র বিদ্যুৎ সহ দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত বেশি। বিশেষত দক্ষিণবঙ্গে জেলায় জেলায় ঘুরিয়ে ফিরিয়ে ১৭ থেকে ২২ মে-র মধ্যে অন্তত দু থেকে তিন দিন বৃষ্টি হতে পারে। রোজ বৃষ্টি হবে না বলেই জানানো হয়েছে। একদিন বৃষ্টি হলে পরের বৃষ্টি পেতে আবার দুদিন অপেক্ষা করতে হতে পারে। বৃষ্টির সময়ে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এ নিয়ে আরও বিস্তারিত সোমবার বিকেলে তারিখ ধরে ধরে জানাবে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Abhishek Banerjee: 'তুমি অনেক বড় হবে', অভিষেকের কোন আশ্বাসে দু'হাত তুলে আশীর্বাদ করলেন ৯৭ বছরের বৃদ্ধ?

দক্ষিণবঙ্গ

বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। তাপমাত্রা ৪০-এর ঘরে পৌছাবে। কাল ১৬ মে মঙ্গলবার, এই জেলাগুলি তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। সেক্ষেত্রে স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার ওপরে উঠতে চলেছে তাপমাত্রা। কলকাতা ও পূর্ব মেদিনীপুরে দিনভর আর্দ্র ও চুড়ান্ত অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে আজ ও আগামিকাল। দক্ষিনের বাকি জেলায় আজ শুষ্ক লু বয়ে যাওয়ার প্রবণতা বাড়বে। তারই মধ্যে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে।

মঙ্গলবার তাপপ্রবাহ আরও কিছুটা বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম তাপপ্রবাহের কবলে পড়তে পারে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের সব জেলাতেই সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং কালিম্পং এই জেলাতে হালকা বৃষ্টি হএ পারে। বৃষ্টির পরিমাণ বাড়বে সোমবার থেকে। মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টি হবে। ফলে উত্তরের কোথাও আপাতত তাপপ্রবাহের কোনও পূর্বাভাস নেই।

আরও পড়ুন: Kaliaganj: অ্যাম্বুল্যান্স ভাড়ার টাকা নেই, মৃত সন্তানকে ব্যাগে ভরে বাসে কালিয়াগঞ্জ ফিরলেন বাবা

কলকাতা

তাপমাত্রা বাড়বে মহানগরে। দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে আগামি ৪৮ ঘন্টায়।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪০ থেকে ৮২ শতাংশ।

মোকা

ল্যান্ডফল এবং অতিভারী বৃষ্টি ঘটিয়ে সুপার সাইক্লোন মোকা এখন একটি সাধারণ ঘুর্নিঝড় আকারে উত্তর পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। সিত্যে থেকে তার দুরত্ব ২৬০ কিলোমিটার। নায়াং ইউ থেকে ১৬০ কিলোমিটার। নেই পাই তাউ থেকে ৪১০ কিলোমিটার এবং বাংলাদেশের কক্সবাজার থেকে ২৫০ কিলোমিটার দুরে আছে মোকা।

আগামি কয়েক ঘন্টার মধ্যে এটি আরও দুর্বল হয়ে প্রথমে গভীর নিম্নচাপ এবং পরে সাধারণ নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে। স্বাভাবিক নিয়মেই আগামি ৪৮ ঘন্টায় এই গোটা সিস্টেমটি বঙ্গোপসাগরে বিলীন হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.