Bengal Weather Today: উপকূলের জেলায় দুই এক পশলা ভারী বৃষ্টি, এরপরেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি

Bengal Weather Today: বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে। মঙ্গল বা বুধবার নাগাদ বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। মহানগরে মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি।

Updated By: Jun 25, 2023, 10:21 AM IST
Bengal Weather Today: উপকূলের জেলায় দুই এক পশলা ভারী বৃষ্টি, এরপরেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি

অয়ন ঘোষাল: আগামী ২৪ ঘন্টায় উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। রাজ্য জুড়ে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী দু-তিন দিনে তাপমাত্রা কিছুটা নামতে পারে।

দেশ জুড়ে বর্ষা

বর্ষা মধ্য আরব সাগর, মহারাষ্ট্র, কর্নাটক, তেলেঙ্গানা, ছত্রিশগড়ে পৌঁছে গিয়েছে ২৪ জুন। মধ্যপ্রদে, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা জম্মু-কাশ্মীর ও লাদাখে পৌঁছে গিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী দু'দিনের মধ্যে মুম্বই, দিল্লি সহ মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান এবং পঞ্জাবে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।

মৌসুমী অক্ষরেখা আলীবাগ, সোনপুর, নাগপুর, বক্সার, সিদ্ধার্থনগর, যমুনানগর উনা ও দ্রাসের উপর দিয়ে রয়েছে।

সিস্টেম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘুনাবর্ত রবিবার নিম্নচাপে পরিণত হবে। উড়িষ্যা ও বাংলা উপকূলের এই নিম্নচাপের উড়িষ্যা উপকূলের দিকে অভিমুখ। আবহাওয়া দফতরের সতর্কবার্তা আজ ও কাল মৎস্যজীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: মালবাজারে মুখ্যমন্ত্রীর সভার আগেই হাজির কেন্দ্রীয় বাহিনী, শুরু রুট মার্চ

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে। ইতিমধ্যেই মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে গিয়েছে কয়েক জেলায়। বৃষ্টি হওয়ায় দিন ও রাতের দুই তাপমাত্রাই কমতে শুরু করবে।

উত্তরবঙ্গ

বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে। মঙ্গল বা বুধবার নাগাদ বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং ও কালিম্পং অঞ্চলে বিক্ষিপ্তভাবে কিছুটা বেশি বৃষ্টি হবে। গত সাত দিনের মতো না হলেও উত্তরবঙ্গে বৃষ্টি চলবে।

গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে পার্বত্য এলাকায় ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই তিস্তা-তোর্সা জলঢাকা সহ উত্তরবঙ্গের নদীগুলি জলস্তর বেড়ে বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: সোমবার উত্তরে মমতা; পরদিন দক্ষিণে অভিষেক, সোমবার থেকে মেগা প্রচারে তৃণমূল

কলকাতা

মহানগরে মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে এখানে। তাপমাত্রা আরও কিছুটা কমবে আগামী দু-দিনে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৭ থেকে ৯৬ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী কয়েক দিনে দেশের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা নামবে তিন থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ওড়িশা, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, কঙ্কন, গোয়া, বিদর্ভ, কেরালা, মাহে এবং রাজস্থানে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি সহ দেশের বিভিন্ন এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.