Bengal Weather Today: দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্ত বৃষ্টি, রবিবার বৃষ্টি বাড়বে উত্তরে

আজ ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। পার্বত্য এলাকার পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

Updated By: Sep 29, 2023, 09:52 AM IST
Bengal Weather Today: দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্ত বৃষ্টি, রবিবার বৃষ্টি বাড়বে উত্তরে

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। উপকূলে বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে। মেঘলা আকাশ ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। রবিবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে।

সিস্টেম ১

আজ ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। মায়ানমার উপকূলে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। শনিবার এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ উত্তর ওড়িশা উপকূল এবং পশ্চিমবঙ্গের উপকূল।

সিস্টেম -২

দক্ষিণ-পশ্চিম রাজস্থান থেকে বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর বিদায় রেখা, নোখরা, যোধপুর ও বার্মার পর্যন্ত বিস্তৃত। উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতের আরও বেশ কিছু রাজ্য থেকে আগামী দু-তিন দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে।

আরও পড়ুন: LIVE: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর

দক্ষিণবঙ্গ

শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। উপকূলে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উইকেন্ডে শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। শুক্রবার দুপুরের পর পর্যন্ত এই আর্দ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বৃষ্টি শুরু হলে কমবে আর্দ্রতা জনিত অস্বস্তি।

উত্তরবঙ্গ

পার্বত্য এলাকার পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে উত্তরবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির বাড়লেও ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে মঙ্গলবার থেকে। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে আবারো ভারী বৃষ্টির স্পেল চলবে পার্বত্য এলাকায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই জেলাগুলিতে মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন: Paschim Medinipur: ডাইনি অপবাদে আদিবাসী গৃহবধূকে মারধর, ২ লাখ জরিমানা দিতে চাপ!

কলকাতা

কাল থেকে বাড়বে বৃষ্টি। শনিবার থেকে সোমবার পর্যন্ত ফের বৃষ্টির আশঙ্কা রয়েছে। ব্যাহত হতে পারে পুজো প্রস্তুতি। সকাল থেকেই মেঘলা আকাশ থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সকালের দিকে। বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯৩ শতাংশ।

ভিন রাজ্যে

প্রবল বৃষ্টির সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া। ওড়িশা এবং বিহার, ঝাড়খন্ডে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে শনিবার থেকে সোমবার পর্যন্ত।

আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, তেলেঙ্গানা, কর্ণাটক, কোঙ্কন, গোয়া এবং মহারাষ্ট্রে।

সতর্কবার্তা

আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। শনি রবিবার পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া আন্দামানে। ১ অক্টোবর রবিবার পর্যন্ত পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা থাকছে উত্তর আন্দামান সাগরে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.