Bengal Weather Today: উত্তরে কমলেও দক্ষিণে বাড়বে বৃষ্টি, কলকাতায় আংশিক মেঘলা আকাশ

Bengal Weather Today: বুধবার থেকে শনিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল হতে পারে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গ বৃষ্টির পরিমাণ কমবে। বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যে একদিন রেইনি ডে পরিস্থিতি তৈরি হবে কলকাতায়।

Updated By: Sep 12, 2023, 09:17 AM IST
Bengal Weather Today: উত্তরে কমলেও দক্ষিণে বাড়বে বৃষ্টি, কলকাতায় আংশিক মেঘলা আকাশ

অয়ন ঘোষাল: বুধবার থেকে শনিবারের মধ্যে আরও একটি স্পেল হবে বৃষ্টির। পুরো দক্ষিণবঙ্গ জুড়েই মেঘলা আকাশ ও হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

ঘূর্ণাবর্ত

পূর্ব মধ্য বঙ্গোপসাগরের মায়ানমার উপকূলে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগোবে।

সিস্টেম

মধ্যপ্রদেশ ও রাজস্থান সংলগ্ন এলাকায় অবস্থান করছে অক্ষরেখা। একটি অক্ষরেখা রয়েছে পূর্ব-পশ্চিম অক্ষরেখা যেটি মধ্যপ্রদেশ থেকে অন্ধ্রপ্রদেশ উপকূল পর্যন্ত বিস্তৃত। এটি পূর্ব মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্তিসগড়ের উপর দিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, কোটা, গুনা, সাগর, পেন্ড্রারোড, ঝার্সুগুড়া হয়ে এরপরে বালাসোরের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন: Andal Shootout: নিশানায় পঞ্চায়েত দফতরের আধিকারিক, অন্ডালে শ্যুটআউট!

দক্ষিণবঙ্গ

বুধবার থেকে শনিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল হতে পারে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার ও শুক্রবার কয়েকটি জেলাতে কার্যত রেইনি ডে-র পরিস্থিতি। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টি হবে। উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ ঝাড়গ্রাম জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূল সংলগ্ন কলকাতা, হাওড়া, হুগলী সহ বেশ কয়েকটি জেলাতে মাঝারি মানের বৃষ্টি হবে। বাকি সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং মেঘলা আকাশ থাকবে। রবিবার পর্যন্তই পরিস্থিতি থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

উত্তরবঙ্গ

বৃষ্টির পরিমাণ কমবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হবে। কাল থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে; বাড়বে তাপমাত্রা। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

কলকাতা

বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যে একদিন রেইনি ডে পরিস্থিতি তৈরি হবে। আংশিক মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রার সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি আজও বজায় থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।  বৃহস্পতি অথবা শুক্রবার মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Jalpaiguri: ছেলেধরা আতঙ্কে দেওয়া হল নেটিস, জেলার সব স্কুলে বিশেষ নির্দেশিকা ডিআই-এর

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯২ শতাংশ।

সতর্কবার্তা

আন্দামান সাগরে সমুদ্র উত্তাল থাকবে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ১৪ সেপ্টেম্বর অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত। আপাতত উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা নেই আবহাওয়া দফতরের তরফে।

ভিন রাজ্যে

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েক দিন। পূর্ব ভারতের রাজ্য ওড়িশাতে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিহার, ঝাড়খণ্ডে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। উত্তর-পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে আগামী চার-পাঁচ দিন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে আগামী তিন চার দিন। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু, কেরল, মাহে এবং মধ্যপ্রদেশে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.