Bengal Weather Today: আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া, পূর্ব ভারতে শুরু বর্ষা বিদায়

Bengal Weather Today: বুধবার পর্যন্ত মূলত পরিষ্কার আকাশ থাকবে। তাপমাত্রা একই রকম থাকলেও বাতাসে জলীয়বাষ্প থাকছে, তাই অস্বস্তি থাকবে। মাঝারি বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায় এবং জলপাইগুড়ি ও কোচবিহারে। 

Updated By: Oct 10, 2023, 08:52 AM IST
Bengal Weather Today: আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া, পূর্ব ভারতে শুরু বর্ষা বিদায়

অয়ন ঘোষাল: আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। পূর্ব ভারত থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলবে।

সিস্টেম

উত্তর-দক্ষিণ অক্ষরেখা সিকিম থেকে ওড়িশা পর্যন্ত বাংলাদেশের উপর দিয়ে বিস্তৃত। আরও একটি অক্ষরেখা রয়েছে ছত্রিশগড় থেকে দক্ষিণের তামিলনাড়ু পর্যন্ত যা তেলেঙ্গানার উপর দিয়ে গিয়েছে।

মৌসুমী বায়ু

বর্ষার বিদায়রেখা লখনৌ, নাগপুর, পুনে হয়ে আলিবাগ পর্যন্ত বিস্তৃত। পূর্ব ভারতের রাজ্যগুলি থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হয়েছে। ঝাড়খণ্ড, বিহারের কিছুটা অংশ থেকে বর্ষা বিদায় হয়েছে। ওড়িশা, ছত্রিশগড় এবং তেলেঙ্গানা রাজ্য থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে।

আরও পড়ুন: Sikkim Flash Flood Updates: তিস্তা থেকে উদ্ধার আরও ৩ দেহ! লাফিয়ে বাড়ছে জলে ভেসে আসা মৃতের সংখ্যা...

দক্ষিণবঙ্গ

বুধবার পর্যন্ত মূলত পরিষ্কার আকাশ থাকবে। তাপমাত্রা একই রকম থাকলেও বাতাসে জলীয়বাষ্প থাকছে, তাই অস্বস্তি থাকবে। আগামী তিন-চার দিন কার্যত শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বৃহস্পতিবার থেকে জলীয়বাষ্প দ্রুত কমবে। শুকনো বাতাসে আবহাওয়ার পরিবর্তন।

উত্তরবঙ্গ

মাঝারি বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায় এবং জলপাইগুড়ি ও কোচবিহারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার,  কোচবিহার ও জলপাইগুড়ি এই ওপরের দিকের পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা থাকবে আরও দু দিন। বজ্র বিদ্যুৎসহ হালকা বৃষ্টির বিক্ষিপ্তভাবে সম্ভাবনা থাকবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। ক্রমশ কমবে বৃষ্টির পরিমাণ শুষ্ক হবে আবহাওয়া।

কলকাতা

তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। মূলত পরিষ্কার আকাশ দেখা যাবে। শুকনো আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

আরও পড়ুন: Bengal Weather Update: নীল দিগন্তে এখন ম্যাজিক! বৃষ্টি পাকাপাকি থামল? এবার কি হিম-হিম হেমন্তদিন?

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯৩ শতাংশ।

ভিন রাজ্যে

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়ায় দেশের বেশিরভাগ অংশেই বৃষ্টি কার্যত উধাও হবে। আগামী ২৪ ঘণ্টায় সিকিম এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকাল, কর্নাটক, কেরল এবং মাহেতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের জম্মু-কাশ্মীর, হিমাচলপ্রদেশ এবং উত্তরাখন্ডে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.