Bengal Weather Today: বর্ষা এল বঙ্গে, তবুও তাপপ্রবাহ পশ্চিমের জেলায়

Bengal Weather Today: সোমবার উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষার আনুষ্ঠানিক প্রবেশ ঘটল। আগামী ২৪ ঘন্টায় মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা একটু বেশি থাকবে এবং তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

Updated By: Jun 12, 2023, 01:58 PM IST
Bengal Weather Today: বর্ষা এল বঙ্গে, তবুও তাপপ্রবাহ পশ্চিমের জেলায়

অয়ন ঘোষাল: প্রাক বর্ষার বৃষ্টি এল বঙ্গে। বর্ষা প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে রাজ্যে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপ প্রবাহ।

বঙ্গে বর্ষা

সোমবার উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষার আনুষ্ঠানিক প্রবেশ ঘটল। কিছুটা দেরি হল। ৭ জুন সাধারণত প্রবেশ করে বর্ষা। তাই বাংলায় এবার দেরিতে বর্ষার আগমন। তবে দক্ষিণবঙ্গে কবে বর্ষাতা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গে

আগামী ২৪ ঘন্টায় মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা একটু বেশি থাকবে এবং তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে।

মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত কোথাও ভারী বৃষ্টি কোথাও বা অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনাও থাকছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: সামনেই পঞ্চায়েত নির্বাচন, তার আগে রাস্তা ও পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধান হবে?

মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায়।

দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে।

দক্ষিণবঙ্গ

পশ্চিমের জেলায় তাপপ্রবাহ চলবে। বৃষ্টি হলেও বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না বলেই জানা গিয়েছে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া থাকবেএবং গরম বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত।

আরও পড়ুন: Panchayat Election 2023: সন্দেশখালিতে বিজেপি-র পার্টি অফিসে আগুন, অভিযোগের তির শাসকদলের দিকে

সোমবার কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

কলকাতা

সোমবারও আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৮ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.