Bengal Weather Today: দার্জিলিং-এ বৃষ্টি, দক্ষিণে শুষ্ক; বঙ্গে শুরু বর্ষা বিদায়

Bengal Weather Today: আগামী তিন-চার দিন কার্যত বৃষ্টি শূন্য আবহাওয়া থাকবে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায়। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। 

Updated By: Oct 9, 2023, 08:51 AM IST
Bengal Weather Today: দার্জিলিং-এ বৃষ্টি, দক্ষিণে শুষ্ক; বঙ্গে শুরু বর্ষা বিদায়

অয়ন ঘোষাল: দার্জিলিং-এ আজ ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলতে পারে। আপাতত পরিষ্কার আকাশ থাকবে দক্ষিণবঙ্গে। সেখানে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই।

নতুন সিস্টেম

উত্তর দক্ষিণ অক্ষরেখা সিকিম থেকে ওড়িশা পর্যন্ত বাংলাদেশের উপর দিয়ে বিস্তৃত। আরও একটি অক্ষরেখা রয়েছে ছত্রিশগড় থেকে দক্ষিণের তামিলনাড়ু পর্যন্ত। এটি তেলেঙ্গানার উপর দিয়ে গিয়েছে।

ঘূর্ণাবর্ত আছে অন্ধ্রপ্রদেশ উপকূল লাক্ষাদ্বীপ এবং তামিলনাড়ুতে।

বর্ষা বিদায়

আগামী তিন-চার দিনে উত্তর-পশ্চিম ভারতের বাকি রাজ্য থেকে এবং গুজরাট এর কিছু অংশ, মধ্যপ্রদেশের কিছু অংশ এবং রাজস্থানের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নেবে। আগামী দু-তিন দিনে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বাকি অংশ থেকে বর্ষা বিদায় নেবে। মহারাষ্ট্রের আরও কিছু অংশ থেকে বর্ষা বিদায় নেবে আগামী দুই দিনে। পূর্ব ভারতের রাজ্যগুলি থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হবে। সোম-মঙ্গলবারের মধ্যে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা ছত্রিশগড় এবং তেলেঙ্গানা রাজ্য থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। বর্ষাবিদায় রেখা লখনউ, নাগপুর, পুনে হয়ে আলিবাগ পর্যন্ত বিস্তৃত।

আরও পড়ুন: Sikkim Flash Flood Updates: তিস্তা থেকে আরও ১১ দেহ উদ্ধার! কোথায় থামবে এই মৃত্যুমিছিল?

দক্ষিণবঙ্গ

আগামী তিন-চার দিন কার্যত বৃষ্টি শূন্য আবহাওয়া থাকবে। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। আগামী বুধবার পর্যন্ত পরিষ্কার আকাশ। তাপমাত্রা একই রকম থাকলেও বাতাসে জলীয়বাষ্প অত্যধিক বেশি থাকায় অস্বস্তি থাকবে। বৃহস্পতিবার থেকে আবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গ

আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায়। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। ৭২ ঘন্টা পরে বৃষ্টির সম্ভাবনা কমবে উত্তরবঙ্গে। শুষ্ক হবে আবহাওয়া।

আরও পড়ুন: Teesta River Flood: পলিমাটি আর কাদার নীচে আস্ত গ্রাম! তিস্তার ভয়াল তাণ্ডব অব্যাহত...

কলকাতা

তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বুধবার পর্যন্ত একই রকম আবহাওয়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের।

মূলত পরিষ্কার আকাশ। তিন চার দিন শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বৃহস্পতিবার থেকে ফের হাওয়া বদলের সম্ভাবনা আছে।

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতের তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯৫ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টায় সিকিম এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘালয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকাল, কর্নাটক, কেরল এবং মাহেতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের জম্মু-কাশ্মীর, মোজাফফরাবাদ হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.