Bengal Weather: বছরশেষে দার্জিলিঙে তুষারপাত! সন্ধ্যায় শীতের আমেজ কলকাতায়...

Weather Today: হালকা তুষারপাত হতে পারে সান্দাকফুসহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে এই বৃষ্টি ও তুষারপাতের প্রবল সম্ভাবনা। অন্যদিকে দক্ষিনবঙ্গে সকালে ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতকার্যত উধাও। স্বাভাবিকের দুই থেকে চার ডিগ্রি উপরে সর্বনিম্ন তাপমাত্রা।

Updated By: Dec 31, 2023, 10:03 AM IST
Bengal Weather: বছরশেষে দার্জিলিঙে তুষারপাত! সন্ধ্যায় শীতের আমেজ কলকাতায়...

অয়ন ঘোষাল: রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত হালকা তুষারপাতের সম্ভাবনা দার্জিলিঙে।  সিকিমে বৃষ্টি ও তুষারপাত। তার প্রভাব দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বর্ষবরণে দিনের বেলায় কার্যত শীত উধাও। জানুয়ারির প্রথম সপ্তাহে জাঁকিয়ে শীতের কোনো সম্ভাবনাই নেই। সকাল সন্ধ্যা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীত কার্যত উধাও।

দক্ষিণ ভারতে নর্থ ইস্টার্লি হাওয়ার প্রভাব। নতুন করে বৃষ্টির স্পেল বর্ষ শেষে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রাজস্থানে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। আরব সাগরে নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। বাংলাদেশের বঙ্গোপসাগর উপকূল এ ঘূর্ণাবর্ত। দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ আগামী ৪৮ ঘন্টায় সুস্পস্ট নিম্নচাপে পরিনত হবে। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে।

আরও পড়ুন- Anupam Roy: অনুপমের অনুষ্ঠানে ভিড়ের চাপে ভাঙল গেট, তোলপাড় দেগঙ্গা বইমেলা, আহত বহু

দক্ষিনবঙ্গ

সকালে ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীতকার্যত উধাও। স্বাভাবিকের দুই থেকে চার ডিগ্রি উপরে সর্বনিম্ন তাপমাত্রা। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন দক্ষিণবঙ্গে মেঘলা আকাশের সম্ভাবনা। কোথাও কোথাও ঘন কুয়াশার দাপট। কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা।

উত্তরবঙ্গ

হালকা তুষারপাত হতে পারে সান্দাকফুসহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে এই বৃষ্টি ও তুষারপাতের প্রবল সম্ভাবনা। বৃষ্টি ও বরফেই বর্ষবরণ উত্তরবঙ্গে। নতুন বছরের শুরুতে বৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা দার্জিলিঙ-এ । উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির পূর্বাভাস। সিকিমে তুষারপাতের প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়।উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। একই রকম তাপমাত্রা থাকবে আগামী কয়েক দিন।

কলকাতা

সকাল সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় কার্যত শীত উধাও। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে মূলত পরিষ্কার আকাশ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৬ শতাংশ।

আরও পড়ুন- Horoscope Today: পরিকল্পনা না করলেই বিপদ কন্যার, সম্পর্কে ভারসাম্য প্রয়োজন তুলার...

ভিনরাজ্য

বর্ষশেষে ভিজবে দক্ষিণ ভারত এবং উত্তর পশ্চিম ভারত। বর্ষবরণের দিনেও বৃষ্টির আশঙ্কা।  উত্তর পূবালী হাওয়ায় বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতে। তামিলনাডু কেরল এবং মাহেতে বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে বর্ষশেষের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব উত্তর-পশ্চিম ভারতে। বৃষ্টি ও তুষারপাতের আশঙ্কা। পুবালী হওয়ার কারণে বর্ষা শেষে উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশে ছত্রিশগড়ে বৃষ্টির সম্ভাবনা। বর্ষ শেষ ও বর্ষবরণে তাপমাত্রা বাড়তে পারে মধ্য ভারতের বেশ কিছু রাজ্যে। দু থেকে চার ডিগ্রি তাপমাত্রাতে বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কোল্ড ডে পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। পাঞ্জাব  হরিয়ানা  এবং মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের কিছু অংশে আগামী দুদিন কোল্ড ডে পরিস্থিতি। ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা, পাঞ্জাব হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ঝাড়খন্ডেও। আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.