Bengal Weather: একলাফে তাপমাত্রা কমল ৫ ডিগ্রি, রাজ্যজুড়ে দুর্যোগের পূর্বাভাস!

Bengal Weather Forecast: ঝড় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হুগলি, হাওড়া, বাঁকুড়া ও পুরুলিয়াতে।  জোড়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে এই সপ্তাহে। 

Updated By: Apr 8, 2024, 10:46 AM IST
Bengal Weather: একলাফে তাপমাত্রা কমল ৫ ডিগ্রি, রাজ্যজুড়ে দুর্যোগের পূর্বাভাস!

অয়ন ঘোষাল : রাজ্যজুড়ে আজ ঝড় বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। রাজ্যজুড়ে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে ঝড় বৃষ্টির কারণে। মঙ্গল ও বুধবার এই দুদিন তাপমাত্রা ফের বাড়বে। 

সিস্টেম 
ওড়িশা থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। যা ছত্তীসগড়, বিদর্ভ ও কর্ণাটকের উপর দিয়ে গেছে। আসামে ও রাজস্থানে ঘূর্ণাবর্ত রয়েছে। জোড়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে এই সপ্তাহে। ১০ এপ্রিল বুধবার এবং ১৩ এপ্রিল শনিবার দুটি পশ্চিমী ঝঞ্ঝা পর পর ঢুকবে। 

দক্ষিণবঙ্গ 
দিনভর মেঘলা আকাশ। হালকা ঝড় বৃষ্টি হবে সব জেলাতেই। হতে পারে বজ্রপাত। দিনের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি কমেছে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে কোথাও কোথাও ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে। ঝড় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হুগলি, হাওড়া, বাঁকুড়া ও পুরুলিয়াতে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কা। কাল মঙ্গলবারে চার জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে আংশিক মেঘলা আকাশ শুষ্ক আবহাওয়া। মঙ্গল ও বুধবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গ 
উত্তরবঙ্গের  উপরের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। বৃষ্টি বাড়বে মঙ্গলবার। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের সব জেলাতে আজ বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা বেশি। দমকা ঝোড়ো হওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে। বুধবার উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা। মালদা ও দিনাজপুরে আংশিক মেঘলা আকাশ শুষ্ক আবহাওয়া। বুধবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

কলকাতা 
মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা ঝড় ও বৃষ্টির সম্ভাবনা। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে কলকাতায়। মঙ্গল ও বুধবার সামান্য বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। 

কলকাতায় তাপমান 
সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৯০ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য .৫ মিলিমিটার।

ভিন রাজ্যে
কাল মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে অরুণাচল প্রদেশে। এছাড়া প্রবল বৃষ্টি হবে আগামী ৪৮ ঘণ্টায় আসাম এবং মেঘালয়ে। ওড়িশা, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, বিদর্ভ এবং মারাঠাওয়াড়াতে শিলাবৃষ্টির পূর্বাভাস। বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, পুদুচেরী সহ বেশিরভাগ রাজ্যেই আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ৭ দিন সিকিম, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Memari: মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রাঘাতে মৃত্যু মালিকের! মরল গৃহপালিত পশুটিও...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.