ফের খুলে যাচ্ছে বেলুড় মঠ, গর্ভগৃহে প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে না তারকেশ্বরেও

কবে থেকে খুলছে বেলুড় মঠ?

Updated By: Feb 9, 2021, 07:00 PM IST
ফের খুলে যাচ্ছে বেলুড় মঠ, গর্ভগৃহে প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে না তারকেশ্বরেও

নিজস্ব প্রতিবেদন: করোনার আতঙ্ক এখন কমেছে অনেকটাই। জোরকদমে টিকাকরণ কর্মসূচিও চলছে রাজ্যে। প্রায় ৭ মাস পর আগামীকাল অর্থাৎ বুধবার থেকে ফের খুলছে বেলুড় মঠ (Belur Math)। সকালে সাড়ে ৮টা থেকে ১১টা আর বিকেলে সাড়ে ৩টে থেকে ৫টা পর্যন্ত মঠে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা। তবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, মাস্ক পরা বাধ্যতামূলক। কর্তৃপক্ষের সিদ্ধান্ত, আপাতত সন্ধ্যারতি দেখতে পারবেন না ভক্তেরা। সারদা মন্দির থেকে প্রসাদ বিতরণ ও মিউজিয়ামও বন্ধ থাকবে।

করোনা আতঙ্ক, লকডাউনের জেরে গত বছরের মার্চে বন্ধ হয়ে গিয়েছিল বেলুড় মঠ। ১ জুন রাজ্যের সমস্ত ধর্মস্থান খোলার কথা ঘোষণা করেছিলেন মুখ্য়মন্ত্রী (Mamata Banerjee)। তারও বেশ কয়েকদিন পর, ১৫ জুন বেলুড় মঠ খোলার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এরপর পরিস্থিতি অন্যদিকে মোড় নেয়। রাজ্য জুড়ে করোনা সংক্রমণ ছড়াতে শুরু করে। ফলে ফের বন্ধ হয়ে যায় বেলুড় মঠ। মাঝে আর সিদ্ধান্ত বদল করার ঝুঁকি নেয়নি বেলুড় মঠ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: জয় শ্রী রাম, ওবিসি সংরক্ষণ থেকে দুর্গাপুজো- তোষণঅস্ত্রে Mamata-কে বিঁধলেন Nadda

করোনা বিধি মেনে তারকেশ্বরের মন্দির (Tarakeshwar Temple) অবশ্য খুলে দেওয়া হয়েছিল আগেই। তবে গর্ভগৃহে ঢোকার অনুমতি ছিল না পূর্ণ্যার্থীদের। এবার সেই বিধিনিষেধও আর থাকছে না। আগামীকাল অর্থাৎ বুধবার থেকে পুরোপুরি খুলে যাচ্ছে মন্দির। কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা বিধি মেনে গর্ভগৃহে ঢুকে বিগ্রহের মাথায় জল ঢালতে, এমনকী পূজাপাঠও করতে পারবেন পূর্ণ্যার্থীরা।

.