Russell's Viper: বাংলাদেশের রাসেলস ভাইপার আতঙ্ক এবার এগিয়ে আসছে কলকাতার দিকেও!

Kolkata: ইদানিং সুন্দরবনের বাসন্তী, ক্যানিং, জীবনতলা, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি এলাকায় চন্দ্রবোড়া সাপের আনাগোনা এক প্রকার বেড়ে গিয়েছে বলে দাবি সাপ বিশেষজ্ঞ চিকিৎসকদের।

Updated By: Jul 10, 2024, 09:21 AM IST
Russell's Viper: বাংলাদেশের রাসেলস ভাইপার আতঙ্ক এবার এগিয়ে আসছে কলকাতার দিকেও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুন্দরবন তথা রাজ্যে মাত্র ৬ ধরনের বিষধর সাপের দেখতে পাওয়া যায়। ৬ প্রজাতির মধ্যে কালাচ,কেউটে ও গোখরো’র দেখা মেলে সুন্দরবন এলাকায়। এছাড়াও সুন্দরবনের গহীণ অরণ্যে দেখা যায় প্রায় বিলুপ্তি প্রজাতির শঙ্খচূড় সাপ কেও। সাধারণত এই ৪ প্রজাতির বিষধর সাপ সুন্দরবন এলাকায় দেখা য়ায়। কালাচ,কেউটে ও গোখরো’র কামড়ে মানুষের মৃত্যু ঘটে। যদিও শঙ্খচূড় সাপের দেখা মেলে না সুন্দরবন সংলগ্ন লোকালয়ে। বিগত করোনা কাল থেকে চন্দ্রবোড়া সাপের উৎপাত বেড়েছে সুন্দরবন সহ সমগ্র জেলাজুড়ে।

আরও পড়ুন: WB Assembly Election LIVE Update: রানাঘটের পায়রাডাঙায় উত্তেজনা! বিজেপির পোলিং এজেন্টের বাড়ি 'ভাঙচুর'...
গত করোনা কালে বাসন্তী ব্লকের সোনাখালি এলাকায় বাসন্তী হাইওয়ে থেকে উদ্ধার হয়েছিল একটি চন্দ্রবোড়া সাপ। প্রায় দুফুট লম্বা এবং হৃষ্টপুষ্ট চেহারার। ইদানিং সুন্দরবনের বাসন্তী, ক্যানিং, জীবনতলা, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি এলাকায় চন্দ্রবোড়া সাপের আনাগোনা এক প্রকার বেড়ে গিয়েছে বলে দাবি সাপ বিশেষজ্ঞ চিকিৎসকদের।
সুন্দরবন এলাকায় চন্দ্রবোড়া’র বিস্তার প্রসঙ্গে ক্যানিং মহকুমা হাসপাতালের সর্প বিশেষঞ্জ চিকিৎক ডাঃ সমরেন্দ্র নাথ রায় জানিয়েছে, ‘মূলত সুন্দরবন এলাকা বাদ দিয়ে বারুইপুর, চম্পাহাটী, মগরাহাট, মথুরাপুর সহ রাজ্যে অন্যান্য প্রান্তে চন্দ্রবোড়া সাপের আনাগোনা রয়েছে।বর্তমানে বালি বোঝাই ট্রাক সহ মালবাহী গাড়িতে চন্দ্রবোড়া সাপ সুন্দরবন এলাকায় প্রবেশ করছে।পাশাপাশি সুন্দরবনের আবহাওয়ায় নিজেদের কে মানিয়ে নিয়ে স্বাচ্ছন্দ্যে বসবাস করছে।যার ফলে দিন কে দিন চন্দ্রবোড়া তার এলাকা বিস্তার করছে। সাধারণত চন্দ্রবোড়া সাপের কামড়ে মানবদেহের রক্তকণিকা ধ্বংস করে দেয়।বাংলার একমাত্র হিমোটক্সিক সাপ চন্দ্রবোড়া। এই চন্দ্রবোড়া সাপের কামড়ে সব থেকে বেশি প্রাণহানী ঘটেছে বাংলায়। এটি ফণাহীণ সাপ,এদের গায়ে চাকা চাকা চন্দন হলুদ রঙের দাগ থাকে। এরা কামড়ালে রক্ত তঞ্চনের গন্ডগোল হয়। চিকিৎসা করাতে দেরী হলে রোগীর কিডনি নষ্ট হতে থাকে। মুত্রের সাথে রক্ত এসে যায়।এরা সাধারণত ২-৩ ফুট লম্বা হয়।

আরও পড়ুন: Weather Update: প্রবল বর্ষণের পূর্বাভাস উত্তরে! বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে...
চলতি বছরে ক্যানিং মহকুমা হাসপাতালের সাময়িক রেকর্ড অনুযায়ী ১১০ জন বিষধর সাপের কামড়ে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন। যার মধ্যে চন্দ্রবোড়া সাপের কামড়ের সংখ্যা ছিল ৬৬ জন। অর্থাৎ শতকরা ৬০ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.