Bangladesh Protest: ফের অনুপ্রবেশ? বসিরহাটের সীমান্ত দিয়ে পদ্মাপার থেকে গঙ্গাপারে প্রবেশ বাংলাদেশিদের...

Bangladeshis Entering into Bengal: বসিরহাটের ভারত-বাংলাদেশ ঘোজাডাঙা সীমান্ত দিয়ে পাসপোর্ট দেখিয়ে বাংলাদেশ থেকে এদেশে প্রবেশ করছেন বাংলাদেশের নাগরিকেরা। তাঁদের চোখে-মুখে আতঙ্কের ছায়া।

Updated By: Aug 6, 2024, 02:52 PM IST
Bangladesh Protest: ফের অনুপ্রবেশ? বসিরহাটের সীমান্ত দিয়ে পদ্মাপার থেকে গঙ্গাপারে প্রবেশ বাংলাদেশিদের...

অয়ন ঘোষাল: আপাতত জানা গিয়েছে, যে হেলিকপ্টারে চেপে বাংলাদেশ থেকে ত্রিপুরা হয়ে ভারতে প্রবেশ করেছিলেন শেখ হাসিনা সেই কপ্টারটি তাঁকে ছাড়াই বাংলাদেশে ফিরেছে। খুব স্বাভাবিক ভাবেই তাঁকে ছাড়া। কেননা, বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য তো তিনি তড়িঘড়ি দেশ ছাড়েননি। তবে, এ কথাও সত্যি। কোথায় তিনি আশ্রয় নেবেন, কোন দেশে তিনি যাবেন-- সেসবও খুব পরিষ্কার নয়।

আরও পড়ুন: Bangladesh Protest: কোথায় শেখ হাসিনা? তিনি কি এখনও ভারতেই? জেনে নিন তাঁর পরবর্তী পরিকল্পনার 'গোপন' তথ্য...

শুধু এটুকু জানা গিয়েছে, পাকাপাকি কোনও দেশে যাওয়ার আগে পর্যন্ত শেখ হাসিনা এ দেশেই থাকবেন। এবং ভারত সরকার এ বিষয়ে তাঁকে সহায়তা দেবে। বাংলাদেশ প্রশ্নে ও হাসিনা-ইস্যুতে ভারতে কী অবস্থান নেবে, তা আলোচনা করার জন্য এক সর্বদলীয় বৈঠকে বসেছিল ভারত সরকার। সেখানে রাহুল গান্ধী থেকে তৃণমূলের প্রতিনিধি সকলেই ছিলেন। সকলেই এক বাক্যে ঠিক করেছেন, তাঁরা এ বিষয়ে ভারত সরকারের নির্দেশিত পথেই চলবে।

কিন্তু এদিকে অশান্ত বাংলাদেশ থেকে ইতিমধ্যেই ভারতে ঢুকতে শুরু করেছেন বাংলাদেশি নাগরিকেরা। যেমন বসিরহাটের ভারত-বাংলাদেশ সীমান্ত-- ঘোজাডাঙা সীমান্ত। এই সীমান্ত দিয়ে পাসপোর্ট দেখিয়েই বাংলাদেশ থেকে এদেশে প্রবেশ করছেন বাংলাদেশের নাগরিকেরা। তবে, তাঁদের সকলের চোখে-মুখেই আতঙ্কের ছায়া। যেন, সদ্য যা ঘটে গিয়েছে তাঁদের দেশে, তার ঘোর এখনও কাটছে না তাঁদের। 

তবে এরই মধ্যে আসছে অন্য ছবিও। অবশ্য ছবি না বলে ধ্বনি বলাই শ্রেয়। ঘোজাডাঙা সীমান্তের ওপারে বাংলাদেশের ভোমরাতে ফাটছে বাজি, আর সেই শব্দ শোনা যাচ্ছে ভারতের ঘোজাডাঙাতেও! বাংলাদেশিদের দাবি, তাঁরা নাকি স্বাধীনতা পেয়েছেন। এই নাকি নতুন বাংলাদেশ। আর এই বাজি তার শব্দ, উল্লাস--- এসব তারই লক্ষণ।

আরও পড়ুন: Day on Earth: আর '২৪ ঘণ্টা' নয়, দিন এবার '২৫ ঘণ্টা'র! কেন বদল লক্ষ-লক্ষ বছরের নিয়মে?

বাংলাদেশে বেশ কিছুদিন ধরেই ছাত্র আন্দোলন তুঙ্গে। এর জেরে সেদেশের পরিস্থিতি আগুনে হয়ে আছে। উত্তাল বাংলাদেশের অগ্নিগর্ভ পরিস্থিতি সামাল দিতে না পারায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকালই পদত্যাগ করে দেশ ছেড়েছেন। গণভবনে হামলা চালিয়ে সেই ভবন তছনছ করেছেন আন্দোলনকারীরা। বাংলাদেশের বিরোধী দলের নেতাকর্মীরাও উল্লাসে মেতেছেন-- মিষ্টিমুখ থেকে শুরু করে বাজি ফাটানো তাদের তরফেও চলেছে। শাসকদলের একাধিক পার্টি অফিস ভাঙচুর করার কথা শোনা যাচ্ছে। বাংলাদেশ থেকে যেসব পর্যটকেরা আসছেন তাঁরাও আতঙ্কের মধ্যে দিয়ে আসছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.