Azad Kashmir: মাধ্যমিকের টেস্ট পেপারে 'আজাদ কাশ্মীর', সংশোধন করা হোক, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

প্রশ্নপত্রের এরকম ধরন নিয়ে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, যারা এই ধরনের নেগেটিভ ন্য়ারেটিভ পড়ুয়াদের মধ্য়ে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে তারা ভুল করছে। রাজ্যের শিক্ষা দফতরকে বিষয়টি দেখার জন্য অনুরোধ করছি

Updated By: Jan 17, 2023, 05:24 PM IST
Azad Kashmir: মাধ্যমিকের টেস্ট পেপারে 'আজাদ কাশ্মীর', সংশোধন করা হোক, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

রণজয় সিংহ ও শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মাধ্যমিকের টেস্ট পেপারে প্রশ্নপত্রে আজাদ কাশ্মীর-এর উল্লেখ। মাধ্যমিক স্তরের একটি প্রশ্নপত্রে এমন বিতর্কিত প্রশ্ন নিয়ে সরব কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। ওই টেস্ট পেপার সংশোধন করা হোক। দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।

আরও পড়ুন- আবাস যোজনার অভিযোগ খতিয়ে দেখতে গ্রামে কেন্দ্রীয় দল, তুমুল হাতাহাতি তৃণমূল-বিজেপি কর্মীদের মধ্যে

বিতর্ক তৈরি হয়েছে মালদহের রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের প্রশ্ন নিয়ে। সেখানে স্থান চিহ্নিতকরণের প্রশ্নে উঠে এসেছে আজাদ কাশ্মীর। ইতিমধ্য়েই এনিয়ে তোলপাড় শুরু হয়েছে বিভিন্ন মহলে। বিষয়টি নিয়ে আগেও বহুবার সমস্যা বা বিতর্ক তৈরি হয়েছে। কারণ বিষয়টির সঙ্গে দেশের সীমানার প্রশ্ন জড়িত। মাধ্য়মিক বোর্ডের টেস্ট পেপারে এমন প্রশ্নে ক্ষোভ তৈরি হয়েছে বিভিন্ন মহলে। 

ওই প্রশ্ন বিতর্ক নিয়ে মাধ্যমিক বোর্ডের তরফে বলা হয়েছে, বিষয়টি তাদের নজরেই ছিল না। কীভাবে এমন প্রশ্ন ছাপা হল তা নিয়ে আজ বিকেলের মধ্যে একটি বিবৃতি দিতে পারে বোর্ড। 

প্রশ্নপত্রের এরকম ধরন নিয়ে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার বলেন, যারা এই ধরনের নেগেটিভ ন্য়ারেটিভ পড়ুয়াদের মধ্য়ে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে তারা ভুল করছে। রাজ্যের শিক্ষা দফতরকে বিষয়টি দেখার জন্য অনুরোধ করছি। নতুন এডিশনে পাতা বদল করতে। 

অন্যদিকে, স্কুলকর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, ইতিহাসে যা ঘটেছে সেটাই ছাত্রদের পড়ানো হয়। বিতর্ক বা ভুল বার্তা দেওয়ার জন্য ওই প্রশ্ন করা হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.