‘উন্নয়নের জয়’, দিলীপ ঘোষকে 'পাগল' বলে কটাক্ষ কেষ্টর

"রাজ্যের ৬০০০ আসনে (ত্রিস্তরীয় পঞ্চায়েত) আমরা জিতেছি। আমি চ্যালেঞ্জ জানাচ্ছি, লোকসভা ভোটে শান্তিপূর্ণ ভোট করে দেখাক। কার কত দম লোকসভা ভোটে দেখে নেব...”

Updated By: Aug 24, 2018, 12:33 PM IST
‘উন্নয়নের জয়’, দিলীপ ঘোষকে 'পাগল' বলে কটাক্ষ কেষ্টর
ছবি- ফেসবুক

সৌরভ পাল

পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ২০ হাজার আসনে পুনরায় ভোট হওয়ার আর কোনও প্রশ্নই নেই! আজ (শুক্রবার) পঞ্চায়েত মামলার রায়ে এই কথাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত। একই সঙ্গে সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গিয়েছে বিরোধীদের ‘হিংসার তত্ত্বও’। যার ফলে খুব শীঘ্রই রাজ্যের সহস্রাধিক পঞ্চায়েতে বোর্ড গঠনের সিদ্ধান্তও নিয়ে ফেলেছে রাজ্য। সুপ্রিম রায় ঘোষণা হওয়ার পরই পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন, “এক সপ্তাহের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে”।

আর দলের এই বড় জয়ে স্বাভাবিকভাবেই খুশি বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মন্ডল। শীর্ষ আদালতের রায় শোনার পর শাসক দলের এই দাপুটে নেতা স্বভাবজাত ভঙ্গিতেই জানিয়েছেন, “উন্নয়ন জিতেছে। এই জয় মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের জয়”।

প্রসঙ্গত, পঞ্চায়েত  ভোটের আগে ও পরে, বিরোধীদের আক্রমণের কেন্দ্রবিন্দুতে বরাবরই ছিলেন অনুব্রত মন্ডল। কংগ্রেস, সিপিএম, বিজেপি-সহ রাজ্যের সব বিরোধীদেরই অভিযোগ ছিল, ‘বীরভূমে হিংসা ছড়িয়ে ভোট করিয়েছেন অনুব্রত মন্ডল’। উল্লেখ্য, বীরভূমে ত্রিস্তরীয় পঞ্চায়েতের ৯০ শতাংশ আসনেই বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হয়েছে তৃণমূল। আর যে যে আসনে ভোট হয়েছে সেখানেও সিংহভাগ ক্ষেত্রেই জয় এসেছে অনুব্রত মন্ডলের পক্ষেই। বিজেপি বাদ দিয়ে, বীরভূমে সেভাবে নজরেই আসেনি বামেরা। দূরবীন দিয়েও খুঁজে পাওয়া যায়নি বর্তমানে রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেসকেও।

তবে এসবে বিন্দুমাত্র কর্ণপাত না করে বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডল বারে বারেই ‘উন্নয়নের বিজয় কেতন উড়িয়েছেন’। ‘কেষ্টা দা’ দিনরাত জপে গিয়েছেন ‘উন্নয়ন দাঁড়িয়ে’ থাকার মন্ত্র। আজও তিনি জপলেন সেই ‘উন্নয়ন’ মন্ত্রই।

এদিকে, শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানালেও রাজ্যের শাসক দলের বিরুদ্ধে পাল্টা তোপ দেগেছেন দিলীপ ঘোষ। রাজ্যের বিজেপি সভাপতির সাফ কথা, “৩৪ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জিতছে তৃণমূল, এটা ভাবার বিষয়। যেখানে ভোট হয়েছে আমরা (বিজেপি) ৪০ শতাংশ (পুরুলিয়া) ভোট পেয়েছি। রাজ্যের ৬০০০ আসনে (ত্রিস্তরীয় পঞ্চায়েত) আমরা জিতেছি। আমি চ্যালেঞ্জ জানাচ্ছি, লোকসভা ভোটে শান্তিপূর্ণ ভোট করে দেখাক। কার কত দম লোকসভা ভোটে দেখে নেব”।

প্রতিদ্বন্দ্বী দিলীপের এই কথা শোনার পরও অবশ্য বিশেষ উত্তপ্ত হননি অনুব্রত। বরং তাচ্ছিলের ভঙ্গিতে ডাকাবুকো এই তৃণমূল নেতা কেবল বললেন, “ও সব পাগলের প্রলাপ”। 

.