Maoist Leader Arrest: ফের এক মাওমাদী নেতা পুলিসের জালে, কলকাতা পুলিসের হাতে ধৃত মাও নেতা 'ডাক্তার'

এর আগে ছত্তীসগঢ়ে পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় মাওবাদী নেতা কমলেশের। গত বছর ঝাড়খণ্ডে পুলিসের হাতে গ্রেফতার হন মাওবাদী নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা এবং তাঁর স্ত্রী শিলা মারান্ডি। কলকাতা পুলিসের হাতে ধৃত মাও নেতা প্রদীপ মন্ডল ওরফে ডাক্তার।

Updated By: Apr 7, 2023, 10:59 AM IST
Maoist Leader Arrest: ফের এক মাওমাদী নেতা পুলিসের জালে, কলকাতা পুলিসের হাতে ধৃত মাও নেতা 'ডাক্তার'
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ফের এক মাওমাদী নেতা পুলিসের জালে। কলকাতা পুলিসের হাতে ধৃত মাও নেতা প্রদীপ মন্ডল ওরফে ডাক্তার। তাকে ঝাড়খন্ড পুলিস ওয়ান্টেড ঘোষনা করেছিল। এমনকি তার মাথার দাম ধার্য হয়েছিল লক্ষাধিক টাকা। নদীয়া, মুর্শিদাবাদ, মালদহ সীমান্ত এলাকায় মাও করিডোর তৈরীর অন্যতম দায়িত্বপ্রাপ্ত নেতা ছিল এই প্রদীপ। গত বছর গ্রেফতার মাও নেতা কিষানদা ও অসম থেকে গ্রেফতার কাঞ্চনদার কাছে পাওয়া ল্যাপটপ থেকে এই ডাক্তারের তথ্য পায় পুলিস। গোয়েন্দা সূত্রে খবর, নদীয়া, মুর্শিদাবাদ, মালদহে লুকিয়ে রয়েছে ঝাড়খন্ড মাওবাদী বিভাগের আরও ১৫ জন মাও নেতা। তাদের খোঁজে তল্লাশি চলছে।

আরও পড়ুন: Malbazar: সাইকেল চালিয়ে ভারত ভ্রমণ, ৩৬ হাজার কিলমিটার পাড়ি দিয়ে মালবাজারে মেহুল

এর আগে ছত্তীসগঢ়ে পুলিসের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় মাওবাদী নেতা কমলেশের। ওয়ান্ডেড এই নেতার মাথার দাম ধার্য করা হয়েছিল ৫ লাখ টাকা। পুলিস সূত্রে জানা যায় দরবা ডিভিশনে মালাঙ্গে এরিয়া কমিটির সদস্য ছিলেন কমলেশ।

গত বছর ঝাড়খণ্ডে পুলিসের হাতে গ্রেফতার হন মাওবাদী নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা এবং তাঁর স্ত্রী শিলা মারান্ডি। লালগড় আন্দোলনে যে ইস্টার্ন রিজিওনাল ব্যুরোর বড় ভুমিকা ছিল সেই ব্যুরোর সাম্প্রতিক নেতা ছিলেন কিষানদা।

আরও পড়ুন: Kurmi Agitation: ৫০ ঘণ্টা পার, ঝাঁঝ বাড়ছে কুড়মি আন্দোলনের; বাতিল দুরন্ত সহ বহু ট্রেন

দীর্ঘদিন ধরে অনেক রাজ্যের পুলিস খুঁজছিল প্রশান্তকে। বৃহস্পতিবার তাঁকে সস্ত্রীক গ্রেফতার করে ঝাড়খণ্ড পুলিস। গ্রেফতারের আগে বেশ কিছুদিন ধরে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা সহ একাধিক রাজ্যে পুরস্কার ঘোষণা করা ছিল কিষাণদার নামে। তাঁর বিরুদ্ধে ৫০ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা করা হয় মহারাষ্ট্র এবং ছত্তীসগড়ে।

ঝাড়খণ্ড পুলিস তাঁর মাথার দাম হিসেবে ১ কোটি টাকার পুরস্কার ঘোষণা করে। আত্মগোপন করা স্থান থেকে তাকে গ্রেফতার করা হয়। লালগড় আন্দোলনেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাকে গ্রেফতার করার পর ঝাড়খণ্ড পুলিসের সদর দফতরে নিয়ে যাওয়া হয়। গ্রেফতার হন কিষাণদার স্ত্রী শিলা মারান্ডিও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.