ভুল বোঝাচ্ছে BJP, মতুয়ারা সবাই নাগরিক, অ্যাপ্লাই করলেই বিদেশি হয়ে যাবে : Mamata

 "বাংলায় NRC করতে দেব না। NPR করতে দেব না। নাগরিক আমরা সবাই। আমাদের নাগরিকত্ব কে কাড়বে?" 

Updated By: Jan 11, 2021, 04:05 PM IST
ভুল বোঝাচ্ছে BJP, মতুয়ারা সবাই নাগরিক, অ্যাপ্লাই করলেই বিদেশি হয়ে যাবে : Mamata

নিজস্ব প্রতিবেদন : "মতুয়ারা সবাই নাগরিক। আমি মুখ্যমন্ত্রী হিসেব বলছি, মতুয়া ভাইবোনেরা সবাই নাগরিক। কোনও NRC বাংলায় হবে না।" এদিন রানাঘাটের হবিবপুরের সভা থেকে এভাবেই মতুয়াদের (Matua) নাগরিকত্ব নিয়ে আশ্বাসাবাণী দিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। 

রানাঘাটের সভা থেকে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) এদিন তোপ দাগেন, মতুয়াদের বিজেপি (BJP) ভুল বোঝাচ্ছে। নাগরিকত্বের (Citizenship) লোভ দেখিয়ে বিদেশি বানানোর চক্রান্ত করছে বিজেপি। তিনি বলেন, "মতুয়ারা কত সাল থেকে বাংলায় আছেন? কেউ ৫০, কেউ ৫২, কেউ ৭০ সাল থেকে। কেউ কেউ তারও আগে থেকে, দেশ স্বাধীন হওয়ার আগে থেকে। তারা তো এমনিই নাগরিক। তুমি আবার কী নাগরিকত্বের মোয়া খাওয়াবে? মতুয়াদের ভুল বোঝাচ্ছে বিজেপি। ওদের কথা শুনে একবার অ্যাপ্লাই করবে, তারপর বিদেশি হয়ে যাবে! মতুয়া ভাইবোনেরা সবাই নাগরিক। আমি মুখ্যমন্ত্রী হিসেবে বলছি। নমঃশূদ্র ভাইবোনেরা সবাই নাগরিক। কে কার নাগরিকত্ব কাড়তে পারে? এত সহজ?" 

হুঁশিয়ারি দেন, "বাংলায় NRC করতে দেব না। NPR করতে দেব না। মানুষের অধিকার কাড়তে দেব না। নিশ্চিন্তে ঘুমোন মায়ের কোলে। নাগরিক আমরা সবাই। আমাদের নাগরিকত্ব কে কাড়বে?" এদিনের সভায় রাজ্য সরকারের তরফে মতুয়া (Matua) সম্প্রদায়ের জন্য বোর্ড তৈরি করে ১০ কোটি টাকা দেওয়া হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। একইসঙ্গে জানান, নমঃশূদ্র, রাজবংশী, কামতাপুরীদের জনও বোর্ড তৈরি করা হয়েছে। সাঁওতালিভাষী, হিন্দিভাষীদের পাশেও সরকার আছে। এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, "উদ্বাস্তুদের নিয়ে এতদিন কেউ কিছু করেনি।  উদ্বাস্তু কলোনিগুলিকে জমির দলিল দেব আমরা। যে যেখানে যেমনভাবে আছেন, সেইভাবেই পাট্টা পেয়ে যাবেন। ৯৬টি কলোনি ইতিমধ্যেই পাট্টা পেয়ে গিয়েছে। ২১৩টি উদ্বাস্তু কলোনির দেড় লক্ষ পরিবারকে পাট্টা দেওয়া হবে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আমি চাই বাংলায় একটাও উদ্বাস্তু পরিবার থাকবে না।"

আরও পড়ুন, 'কৃষকরাই দেশের আসল নায়ক' আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়ে টুইট মমতার

প্রসঙ্গত, একুশের বিধানসভা ভোটে বড় ফ্যাক্টর হতে যাচ্ছে মতুয়া ভোট। মতুয়া মন জয়ে মরিয়া তাই দুপক্ষ-ই। আর সেই মতুয়া মন পেতে সবচেয়ে বড় ইস্যু হচ্ছে নাগরিকত্ব। অবিলম্বে CAA লাগু করার দাবিতে, মতুয়াদের নাগরিকত্ব সুনিশ্চিত করার দাবিতে সরব হয়েছেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর। এই পরিস্থিতিতে নাগরিকত্ব ইস্যুতে মতুয়াদের মন জয়ে, ৩০ জানুয়ারি ঠাকুরনগরে সভা করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)

আরও পড়ুন, মতুয়াদের নিঃশর্ত নাগরিকত্ব চাই : Mamatabala, ব্যক্তিগত কে কী বলছে গুরুত্বপূর্ণ নয় : Sougata

তার আগেই এদিন রানাঘাটের সভা থেকে মতুয়াদের নাগরিকত্ব নিয়ে সুস্পষ্ট বার্তা দিলেন মুখ্য়মন্ত্রী। উল্লেখ্য, মতুয়া প্রভাবিত রানাঘাট রাজ্যে রাজনৈতিক পালাবদলের আগে থেকে মমতার পাশেই ছিল । কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটে ঘাসফুলের ঘাঁটিতেই পদ্ম ফোটায় গেরুয়া শিবির। গত লোকসভা ভোটের নিরিখে রানাঘাটের ৭টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬টিতেই এগিয়ে রয়েছে বিজেপি।
.