Durga Puja 2022: করোনা প্রকোপ শেষে দুর্গাপুজোকে ইউনেসকোর স্বীকৃতি, কুমোরটুলির ভাগ্য খুলল কি?

Kumartuli, Durga Pujo 2022 : ইউনেসকোর (UNESCO) স্বীকৃতি মিলেছে এবার। দুর্গাপুজো এখন বিশ্বজনীন। মা চললেন বিদেশে। প্রতিবারের মতোই এবারও কুমারটুলির প্রতিমা পাড়ি দিচ্ছে সাগরপাড়ে, নরওয়ে থেকে দুবাই, টোকিও থেকে ম্যানচেস্টার। কিন্তু কেমন বরাত এবারের পুজোয়? কী বলছেন কুমারটুলির শিল্পীরা। যদিও প্রবাসের পুজোতেও বরাত কুমারটুলিতেই। তবে করোনার কারণে গত দু'বছর সেভাবে বরাত মেলেনি। কিন্তু এবার? 

Updated By: Sep 22, 2022, 11:26 AM IST
Durga Puja 2022: করোনা প্রকোপ শেষে দুর্গাপুজোকে ইউনেসকোর স্বীকৃতি, কুমোরটুলির ভাগ্য খুলল কি?
ফাইল ছবি

Kumartuli 2022, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু'বছর বিধিনিষেধের পাহাড় টপকে এবছর অনেকটাই অবারিত দ্বার। বাংলার পাশাপাশি সারা বিশ্বে এবার একটু যেন বেশিই উত্সবের আবহ। ইউনেসকোর (UNESCO) স্বীকৃতি মিলেছে এবার। দুর্গাপুজো এখন বিশ্বজনীন। মা চললেন বিদেশে। প্রতিবারের মতোই এবারও কুমারটুলির প্রতিমা পাড়ি দিচ্ছে সাগরপাড়ে, নরওয়ে থেকে দুবাই, টোকিও থেকে ম্যানচেস্টার। কিন্তু কেমন বরাত এবারের পুজোয়? কী বলছেন কুমারটুলির শিল্পীরা। যদিও প্রবাসের পুজোতেও বরাত কুমারটুলিতেই। তবে করোনার কারণে গত দু'বছর সেভাবে বরাত মেলেনি। কিন্তু এবার? 

এবার অনেক প্রবাসীই  প্রথমবার দুর্গাপুজো করছেন। বিশ্বের নানা প্রান্তের বাঙালি মহল্লায় রওনা দিতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে কুমারটুলিতেই। যদিও এ বার ছোট প্রতিমার অর্ডার বেশি। কিন্তু প্রশ্ন হল, দুর্গাপ্রতিমায় লক্ষ্মীলাভ কেমন হচ্ছে শিল্পীদের? পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত সবমিলিয়ে কুমারটুলি থেকে বিদেশে পাড়ি দেওয়া প্রতিমার সংখ্যাটা ১৩৮। পটুয়াপাড়ার হেভিওয়েটরা একবাক্যে বলছেন, প্রতিমা পাঠানোর সংখ্যা হয়ত বেড়েছে, কিন্তু তারসঙ্গে বেড়ে গিয়েছে আনুষঙ্গিক খরচ, প্রতিমা পাঠানোর ব্যয়ও। সরাসরি জেনে নেওয়া যাক শিল্পীদের কাছ থেকে। শিল্পী, প্রশান্ত পাল। এবারের এখনও পর্যন্ত বরাত ১২টি। তাঁর তৈরী মাতৃপ্রতিমা পাড়ি দিচ্ছে নিউ ইয়র্ক, লন্ডন, মেলবোর্ন, নরওয়ে, দুবাই, টোকিও, টরেন্টো, পর্তুগাল ও অকল্যান্ডে। পরবর্তী শিল্পী, কৌশিক ঘোষ। এখনও পর্যন্ত বরাত ৩৫ টি। তাঁর তৈরী মাতৃপ্রতিমা পাড়ি দিচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ডেনমার্ক, জাপান, বাহরিন, দুবাই, অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, জার্মানি, আয়ারল্যান্ড  ও সিঙ্গাপুরে। আরও একজন শিল্পী, মিন্টু পাল। তাঁর মোট বরাত ১২ টি। তাঁর তৈরী মাতৃপ্রতিমা পাড়ি দিয়েছে নিউজার্সি, শিকাগো, সিয়াটেল, বস্টন, ম্যাঞ্চেস্টার, দুবাই, টোকিও, উগান্ডা।

আরও পড়ুন : Durga Pujo 2022: হেরিটেজের মধ্যে হেরিটেজ! সে গল্প জানেন কি?

কিন্তু বাজেট? ফাইবারের প্রতিমার দাম ৫০ হাজার টাকা থেকে শুরু। সর্বোচ্চ আড়াই লাখ টাকাও। আর বিমানে প্রতিমা পাঠানোর খরচ প্রায় দ্বিগুণ বেড়ে দাড়িয়েছে লাখ দেড়েক টাকা। জাহাজে পাঠানোর খরচও বেড়েছে প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ। সে ক্ষেত্রে শিল্পীদের ব্যাক্তিগত লাভ কিছুটা আপোস করতেই হচ্ছে। তাই অতীতের সমস্ত রেকর্ড ভেঙে বরাত এলেও  মুখে সেভাবে চওড়া হাসি নেই কুমারটুলির।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.