Afghanistan Crisis: কাবুল দখল হতেই যোগাযোগ বিচ্ছিন্ন, আত্মীয়দের জন্য উত্কন্ঠায় বাঁকুড়ার 'কাবলি পট্টি'

বাঁকুড়া শহরের মাচানতলার অদূরেই একটি পুরানো বাড়িতেই ওইসব আফগান গড়ে তুলেছিলেন তাদের আস্তানা

Updated By: Aug 18, 2021, 03:39 PM IST
Afghanistan Crisis: কাবুল দখল হতেই যোগাযোগ বিচ্ছিন্ন, আত্মীয়দের জন্য উত্কন্ঠায় বাঁকুড়ার 'কাবলি পট্টি'

নিজস্ব প্রতিবেদন: কাবুল-সহ গোটা আফগানিস্তান দখল নিয়েছে তালিবান। ক্ষমতা ত্যাগ করে দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। কাবুল ছাড়ার মরিয়া চেষ্টা চালাচ্ছেন শয়ে শয়ে মানুষ। আফগানিস্তানের এরকম অশান্ত পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন বাঁকুড়া শহরে বসবাসকারী আফগানরা। 

আরও পড়ুন-Afghanistan: তালিবান আতঙ্কে গৃহবন্দি পরিজনেরা, চরম দুশ্চিন্তায় জলপাইগুড়ির দুই পরিবার

ব্যবসার সূত্রে কেউ আজ থেকে একশো বছর কেউ বা দেড়শো বছর আগে আফগানিস্থান থেকে চলে এসেছিলেন এদেশে। তারপর দেশের বিভিন্ন শহর ও রাজ্যে ছড়িয়ে পড়েছিলেন। শুরু করেছিলেন পেস্তা, বাদাম, খেজুরের ব্যবসা। তারপর এ দেশকেই একসময় নিজেদের দেশ করে নেন তাঁরা। কিন্তু আফগানিস্থান থেকে যায় তাঁদের মনে প্রাণে। তালিবান দখল নিয়ে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন তাঁরা। আত্মীয় স্বজনরা কী অবস্থায় রয়েছেন তা নিয়ে উদ্বেগ এখন তাঁদের চোখেমুখে।

বাঁকুড়া শহরের মাচানতলার অদূরেই একটি পুরানো বাড়িতেই ওইসব আফগান গড়ে তুলেছিলেন তাদের আস্তানা। ধীরে ধীরে সেই বাড়িকে ঘিরেই গড়ে ওঠে 'কাবলি পট্টি'। আজও সেই কাবলি পট্টিতে বসবাস করেন জনা তেরো কাবুলিওয়ালা। এদের বেশিরভাগেরই জন্ম এদেশে। শেকড়ের টানে অনেকেই আফগানিস্থানে ঘুরে এসেছেন। এখনো অনেকের জমি জিরেত ভিটে মাটি রয়েছে সেদেশে। সে দেশে ছড়িয়ে আছে আত্মীয় বন্ধু স্বজনরা।

আরও পড়ুন-Video: Afghanistan-এ স্বমহিমায় Taliban, এবার বিনোদন পার্কে আগুন লাগাল জেহাদিরা   

তালিবান কাবুল দখলের আগে পর্যন্ত সেই আত্মীয়স্বজন, বন্ধু বান্ধবদের সঙ্গে যোগাযোগও ছিল নিয়মিত। কিন্তু তালিবান কাবুল দখল নিতেই সেই যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। সেদেশে মোবাইল পরিষেবা বিঘ্নিত হওয়ায় হাজার চেষ্টা করেও তাঁদের সঙ্গে আর যোগাযোগ করতে পারছেন না বাঁকুড়ার কাবুলিওয়ালারা। ফলে স্বাভাবিক ভাবেই বাঁকুড়ার কাবলি পট্টিতে আত্মীয় স্বজন ও বন্ধুদের শারীরিক অবস্থা ও নিরাপত্তা নিয়ে একরাশ উদ্বেগ আর উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন ১৩ জন কাবুলিওয়ালা। আফগানিস্থানের তালিবান শাসনকে কালো দিন দাবি করে কাবুলিওয়ালাদের আশা, একদিন এই অন্ধকার কেটে গিয়ে ঠিক আফগানিস্থানের আকাশে দেবে উজ্জ্বল সূর্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.