Primary TET: হাইকোর্টে ভুল তথ্য পর্ষদের? মার্কশিট, সার্টিফিকেট নিয়ে ডিআই অফিসে শিক্ষক....

মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিকে ফেল করেও প্রাথমিক শিক্ষক পদে চাকরি! পর্ষদের নথা তথ্যে শোরগোল।

Updated By: May 24, 2023, 11:55 PM IST
Primary TET: হাইকোর্টে ভুল তথ্য পর্ষদের? মার্কশিট, সার্টিফিকেট নিয়ে ডিআই অফিসে শিক্ষক....

ভবানন্দ সিংহ: হাইকোর্টে দেওয়া পর্ষদের তালিকায় ভুল? মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট নিয়ে ডিআই অফিসে হাজির প্রাথমিক স্কুলের শিক্ষক! তথ্য যাচাই করে হতবাক স্বয়ং স্কুল পরিদর্শকও। শোরগোল উত্তর দিনাজপুরে। 

ঘটনাটি ঠিক কী? টেট পরীক্ষা নেওয়া হয়েছিল ২০১৪ সালে। সেই পরীক্ষার ভিত্তিতে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করা হয় ২০১৬ সালে। চাকরি পান ৪২ হাজার ৫০০ জন। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে জেলাভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা সংসদ।  তালিকায় দেখা যাচ্ছে, বহু প্রশিক্ষণপ্রাপ্ত চাকরি প্রাপকেরই উচ্চমাধ্যমিকের স্কোর শূন্য। আবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দশ শতাংশের নিচে নম্বর পেয়েও প্রাথমিক শিক্ষক পদে চাকরি পেয়ে গিয়েছেন অনেক প্রশিক্ষণহীন প্রার্থী!

আরও পড়ুন: Primary TET: মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিক ফেল করেও প্রাথমিক শিক্ষক পদে চাকরি!

জানা গিয়েছে,  ২০১৭ সালে উত্তর দিনাজপুরের করণদিঘির একটি প্রাথমিক স্কুলের চাকরি পান বরুণচন্দ্র রায়। এখন কালিয়াগঞ্জের ডালিমগাঁ-র দেওগা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ের কর্মরত তিনি। হাইকোর্টে যে তালিকা জমা দিয়েছে পর্ষদ, সেই তালিকা নাম রয়েছে ওই শিক্ষকের! এদিন সন্ধ্যায় ডিআই অফিসে হাজির হন তিনি। সঙ্গে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এমনকী  ডিএলএড মার্কশিট ও সার্টিফিকেট।

প্রাথমিক স্কুলের শিক্ষক  বরুণচন্দ্র রায়ের দাবি, হাইকোর্টের কাছে যে তালিকা পেশ করেছে পর্ষদ,  তাতে তাকে নিয়ে তথ্য ভুল রয়েছে। তিনি স্নাতকোত্তর ও ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্ত। মার্কশিট ও সার্টিফিকেট দেখে স্কুল পরিদর্শক বলেন,  ফোন করে বিষয়টি পর্ষকদে জানিয়েছেন। পর্ষদের তালিকা এখনও তাঁর কাছে আসেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.