Bengal Safari Park: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে জন্ম নিল ‘হিমালয়ান ব্ল্যাক বিয়ার’

নয়া অতিথি আগমনে বেঙ্গল সাফার পার্কে ভাল্লুকের সংখ্যা বেড়ে হল ৬।  'দারুণ খুশির খবর', বললেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

Updated By: Apr 23, 2023, 04:56 PM IST
Bengal Safari Park: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে জন্ম নিল ‘হিমালয়ান ব্ল্যাক বিয়ার’

নারায়ণ সিংহরায়: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নয়া অতিথি। এই প্রথম জন্ম নিল এক ভাল্লুক শাবক! মা ভাল্লুক ও তার 'সন্তান' দু'জনেই সুস্থ রয়েছে। 'দারুণ খুশির খবর', বললেন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

সিকিমের জঙ্গল থেকে উদ্ধার করে আনা হয়েছিল 'হিমালয়ান ব্ল্যাক বিয়ার' ফুরবু-কে। বেঙ্গল সাফারি পার্কে ধ্রুবের সঙ্গে জুটি বাঁধে সে। ধ্রুব-ও হিমালয়ান ব্ল্যাক বিয়ার। 

পার্ক সূত্রে খবর, গত বছর তাদের প্রজনন ঘটে । বিষয়টি নজরে আসতেই ফুরব-কে সরিয়ে নিয়ে যাওয়া হয় নিরাপদ স্থানে। এরপর ২৭ মার্চ শাবকের জন্ম দেয় ওই ভাল্লুকটি। কিন্তু তখন খবরটি প্রকাশ্যে আনা হয়নি। কারণ, জন্মের পর কিছুদিন সদ্যোজাতের পক্ষে 'বিপজ্জনক'। মা ও সন্তানকে নাইট শেল্টারে রাখা হয়েছে। দেওয়া হচ্ছে ভিটামিন ও ক্যালশিয়ামযুক্ত খাবার।

আরও পড়ুন: Birbhum: সাধুর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য বীরভূমে

এদিকে নয়া অতিথি আগমনে বেঙ্গল সাফারি পার্কে ভাল্লুকের সংখ্যা বেড়ে হল ৬। ফুরবু, ধ্রব ও তাদের 'সন্তান'। সঙ্গে ড্যাডি, জাম্বো ও মোহিনী। পার্কের অধিকর্তা সহকারী অধিকর্তা রাহুল মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘২৭ মার্চ ফুরবু সন্তানের জন্ম দেয়। দু’জনেই সুস্থ রয়েছে। তবে এখনই সন্তানের লিঙ্গ নির্ধারণ করা যায়নি। চিকিৎসকের বিশেষ নজরদারিতে রাখা হয়েছে'।’

বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, 'দারুন খুশির খবর। প্রজননে একের পর এক সাফল্য আসছে বেঙ্গল সাফারি পার্কে। এর আগে রয়্যাল বেঙ্গল টাইগারে জন্ম হয়েছে। দ্বিগুণ হয়েছে হরিণের সংখ্যা। এবার ভাল্লুকের জন্ম হল। মা ও শিশুর বিশেষ যত্ন নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে'। কমপক্ষে তিনমাস অবশ্য ফুরবু ও তার সদ্যোজাত শাবককে পর্যটকদের থেকে দূরে রাখা হবে। বাকি পাঁচটি ভাল্লুক দিয়ে চলবে সাফারি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.