বক্সায় শুরু হল পাখি উত্সব, সূচনা করলেন বনমন্ত্রী

এনিয়ে তৃতীয় বছর পাখি উত্সবের আয়োজন করা হচ্ছে।

Updated By: Jan 6, 2019, 11:48 PM IST
বক্সায় শুরু হল পাখি উত্সব, সূচনা করলেন বনমন্ত্রী

মৌপিয়া নন্দী

ঠান্ডার আমেজে শুরু হল বক্সা পাখি উত্সব। রাজাভাতখাওয়াতে উত্সবের সূচনা করলেন বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন। উপস্থিত ছিলেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেকটর শুভঙ্কর সেনগুপ্ত, পশ্চিমবঙ্গ বন উন্নয়ন নিগম লিমিটেডের ম্যানেজিং ডিরেকটর আরপি সাইনি, সিসিএফ উত্তর উজ্জল ঘোষ-সহ সরকারি আধিকারিকরা। 
         
এনিয়ে তৃতীয় বছর পাখি উত্সবের আয়োজন করা হচ্ছে। চলতি বছর ৬ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত চলবে উত্সব। উত্সবে অংশ নিয়েছেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০জন প্রতিযোগী। গত দুবছর পাখি পর্যবেক্ষণের উপরে একটি বইও প্রকাশ করা হয়। তাতে রয়েছে ৩০ বছরের পরিসংখ্যান। সোমবার থেকে ৫টি দলে ভাগ হয়ে শুরু হবে পাখি-পর্যবেক্ষণ। বলে রাখি, বক্সায় মোট ৫২৭টি বৈচিত্র্যের পাখির রেকর্ড রয়েছে।         

আরও পড়ুন- আধারের মাধ্যমে ভর্তুকি দেওয়ায় রাজকোষে সাশ্রয় ৯০,০০০ কোটি: জেটলি

বক্সা ভূবৈচিত্র্যের স্বর্গ। নানা ধরনের পাখির দেখা মেলে। শীতে পাখিপ্রেমীদের গন্তব্য তাই বক্সা। শুধু পাখিই নয়, প্রকৃতির সঙ্গে কটা দিন কাটাতেও যান বহু মানুষ। তবে সময়ের সঙ্গে পাখিদের বিলুপ্তির আশঙ্কাও দেখা দিয়েছে। সে কথাই শোনা গেল বনমন্ত্রীর মুখে। তাঁর কথায়,''ধনেশ পাখির সংখ্যা ক্রমশ নিম্নগামী। জঙ্গলও ক্ষয়িঞ্চু। সবাইকে এগিয়ে আসতে। উত্সবের মধ্যে দিয়ে পাখিদের একটা পরিসংখ্যান মিলবে''। 

 

.